Alexa জাতীয় বাজেট আজ

ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

জাতীয় বাজেট আজ

 প্রকাশিত: ০৮:৪৪ ৭ জুন ২০১৮   আপডেট: ১০:১৮ ৭ জুন ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

সরকার মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি হার ৭ দশমিক ৮ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ও সাড়ে চার লাখ কোটি টাকার বেশি ব্যয় ধরে ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেট চূড়ান্ত করেছে। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে এটি হচ্ছে বর্তমান সরকারের এই মেয়াদের শেষ বাজেট।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় জাতীয় সংসদে এ বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে গুরুত্ব দিয়ে এবারের বাজেটে গুরুত্ব পাচ্ছে সামাজিক নিরাপত্তা, বিদ্যুৎ ও জ্বালানি, পরিবহন, অবকাঠামো খাতসহ সরকারের ১০ মেগা প্রকল্প। এসব খাতের উন্নয়নে থাকছে বিশেষ বরাদ্দ।

জানা গেছে, এবারের বাজেটের মোট ব্যয় ধরা হয়েছে চার লাখ ৬৮ হাজার কোটি টাকার কমবেশি। যেহেতু এবারের বাজেটে নতুন করে কোনো কর আরোপ করা হচ্ছে না সেহেতু বাজেট ব্যয়ের এ পরিমাণ শেষ মুহূর্তে আরও কিছুটা কমিয়ে আনা হতে পারে বলেও ধারণা দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র।

নতুন বাজেটে মূল্যস্ফীতি ধরা হয়েছে ৫ দশমিক ৬ শতাংশ। বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ২৫ হাজার কোটি টাকার বেশি, যা মোট জিডিপির ৪ দশমিক ৯ শতাংশ। এ বছরের এডিপি নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা।

নতুন বাজেট উত্থাপনের আগে সংসদ ভবনের মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত হবে মন্ত্রিসভার বিশেষ বৈঠক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে ২০১৮-১৯ অর্থবছরের নতুন বাজেট অনুমোদন দেয়া হবে।

বৈঠকে মন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন। এর পরপরই মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া নতুন বাজেটে সম্মতিসূচক স্বাক্ষর করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনিও আজ বঙ্গভবন ছেড়ে সংসদ ভবনে রাষ্ট্রপতির কার্যালয়ে অফিস করবেন। এর পরেই বাজেট ডক্যুমেন্টসসহ ব্রিফকেস হাতে অর্থমন্ত্রীকে সঙ্গে নিয়ে অধিবেশন কক্ষে প্রবেশ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তা উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics
Best Electronics