.ঢাকা, শনিবার   ২৩ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৬ রজব ১৪৪০

জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করতে ইসির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ০০:১৬ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ০০:১৬ ১৪ জানুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

জরুরি ভিত্তিতে জাতীয় পরিচয়পত্র বিতরণের কাজ শুরু করতে মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)

রোববার জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের সহকারী পরিচালক এ এস এম ইকবাল হাসান স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনাটি সব আঞ্চলিক কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা ও উপজেলা-থানা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দেশের সকল স্থানে জাতীয় পরিচয়পত্র সংশোধনসহ সব ধরনের কার্যক্রম বন্ধ রেখেছিল নির্বাচন কমিশন।

নির্দেশনায় বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে জেলা ও উপজেলা-থানা নির্বাচন অফিসাররা বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় গত ১ নভেম্বরে মাঠপর্যায়ে পেপার লেমিনেডেট জাতীয় পরিচয়পত্র ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা দেয়া হয়েছিল। এখন একাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হয়েছে। তাই পুনরায় অনতিবিলম্বে মাঠ পর্যায়ে পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম জরুরি ভিত্তিতে শুরু করার জন্য নির্দেশনা দিয়েছে ইসি।

নির্দেশনায় আরো বলা হয়েছে, স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের গতি ত্বরান্বিত করতে কোনো জেলার একাধিক উপজেলায় মুদ্রিত কার্ড বিতরণের অপেক্ষায় থাকলে পার্শ্ববর্তী যে জেলায় কোনো মুদ্রিত কার্ড নেই অর্থাৎ বিতরণ কার্যক্রম চলমান নেই সে জেলা থেকে আইরিশ ও টেন ফিঙ্গার মেশিন এবং প্রয়োজনীয় সংখ্যক ল্যাপটপ সংগ্রহ করে বিতরণ কার্যক্রম চালানো যেতে পারে। এক্ষেত্রে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা বিষয়টি সমন্বয় করবেন।

ডেইলি বাংলাদেশ/আরএ