জাতীয় পরিচয়পত্র ছাড়াই কেনা যাবে সিম

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১৩ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

জাতীয় পরিচয়পত্র ছাড়াই কেনা যাবে সিম

 প্রকাশিত: ০৩:২২ ৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৩:২২ ৫ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

গ্রাহকের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা জোরদার করতে চালু হয়েছে ই-নিবন্ধন। এখন থেকে নতুন মোবাইল সিম কিনতে বা নিবন্ধন করতে কোনো ফরম পূরণ বা জাতীয় পরিচয়পত্র লাগবেনা।

সম্প্রতি টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ প্রসঙ্গে একটি নির্দেশনা দেশের সব মোবাইলফোন অপারেটরগুলোকে পাঠিয়েছে। চলতি মাসের ১ তারিখ থেকে অপারেটরগুলো নতুন নিয়মে সিম বিক্রি ও নিবন্ধন করছে। 

গ্রামীণফোন সূত্রে জানা গেছে, গ্রাহকদের জন্য ই-নিবন্ধন বা ইলেকট্রনিক রেজিস্ট্রেশন সেবা নিয়ে এসেছে গ্রামীণফোন। অপরদিকে অপারেটরটি দেশে ইলেকট্রনিক ও কাগজবিহীন সিম রেজিস্ট্রেশন ব্যবস্থা চালু করেছে বলে বাংলালিংক সূত্রে জানা গেছে।  

জানা গেছে, ই-নিবন্ধন একটি কাগজবিহীন সিম নিবন্ধন প্রক্রিয়া যেখানে গ্রাহকদের নতুন সিম কেনার জন্য ছবি কিংবা কোনো আইডি (জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স) দিতে হবে না।

নতুন সিম বিক্রির ক্ষেত্রে প্রাথমিকভাবে ই-নিবন্ধন প্রক্রিয়ায় এখন থেকে গ্রাহক সিম বিক্রেতাকে শুধু তার নাম, আইডি নম্বর, জন্ম তারিখ, বর্তমান ঠিকানা ও আঙুলের ছাপ দেয়ার মাধ্যমেই নতুন সিম কিনতে পারবেন। 

সম্পূর্ণ প্রক্রিয়াই গ্রাহক সম্পন্ন করতে পারবেন বিনা খরচে। তবে নতুন সংযোগের দাম কিংবা প্রাসঙ্গিক সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। ধীরে ধীরে এ প্রক্রিয়া মালিকানা হস্তান্তরসহ (গ্রাহক ও করপোরেট), দ্বৈত দাবি, মৃত্যুর মামলা নিষ্পত্তি, এমএনপি ও ঠিকানা পরিবর্তন প্রভৃতি ক্ষেত্রেও কার্যকর হবে।  

ডেইলি বাংলাদেশ/আরএ