Alexa জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ

ঢাকা, বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৩ ১৪২৬,   ১৮ মুহররম ১৪৪১

Akash

জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ

 প্রকাশিত: ০৮:২০ ২২ অক্টোবর ২০১৭   আপডেট: ১১:৩৯ ২২ অক্টোবর ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

আজ ২২ অক্টোবর। জাতীয় নিরাপদ সড়ক দিবস। ‘সাবধানে চালাব গাড়ি, নিরাপদে ফিরব বাড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার দিবসটি পালিত হবে।

নিরাপদ সড়ক চাই (নিসচা) দীর্ঘ ২৩ বছর ধরে সড়ককে নিরাপদ করার লক্ষ্যে আন্দোলন করে আসছে। এই আন্দোলেনের ধারাবাহিকতায় এ বছর প্রথমবারের মত দিনটি জাতীয়ভাবে পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘সময়ের চেয়ে জীবন মূল্যবান। সড়ক দুর্ঘটনায় অকালে মূল্যবান জীবন ঝরে যাক তা কেউ চায় না। তাই সড়ক নিরাপদ ও আরামদায়ক করার পাশাপাশি বিকল্প যানবাহনের টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, ‘সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থা এবং পরিবহন সংশ্লিষ্ট সংগঠনসমূহ সম্মিলিতভাবে কাজ করলে অচিরেই এ দেশে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব হবে।’

তিনি বলেন, ‘ইউনাইটেড ন্যাশন্স ডিক্যাড অব অ্যাকশন ফর রোড সেফটি ২০১১-২০২০ এবং জাতিসঙ্ঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০-এর অনুসমর্থনকারী হিসেবের গোল- ৩.৬ অনুযায়ী বাংলাদেশ ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনায় আহত ও নিহতের সংখ্যা অর্ধেকে নামিয়ে আনতে অঙ্গীকারবদ্ধ। এ লক্ষ্যে অ্যাকশান প্লান প্রস্তুতকরত বাস্তবায়নাধীন রয়েছে।’

গত ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বাধীন সংগঠন নিসচা (নিরাপদ সড়ক চাই) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে রবিবার ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ