Alexa পরিবেশ রক্ষায় জাতিসংঘের স্বীকৃতি লাভ বন ও পরিবেশ উপ কমিটির

ঢাকা, বুধবার   ২০ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৫ ১৪২৬,   ২২ রবিউল আউয়াল ১৪৪১

Akash

পরিবেশ রক্ষায় জাতিসংঘের স্বীকৃতি লাভ বন ও পরিবেশ উপ কমিটির

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৩৬ ৩ নভেম্বর ২০১৯   আপডেট: ০১:৫৬ ৩ নভেম্বর ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জাতিসংঘ কতৃক বাংলাদেশে কোনো রাজনৈতিক দল এই প্রথম ‘ওয়াল্ড এনভায়রনমেন্ট ডে হিরো’ উপাধি  অর্জন করলো আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটি। 

শনিবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বর্ধিতাংশে আয়োজিত উপ-কমিটির সাধারণ সভায় এ তথ্য জানান কমিটির সদস্য সচিব দেলোয়ার হোসেন।

গত তিন বছরে বন ও পরিবেশ উপ-কমিটির কর্মক্রম তুলে ধরে তিনি বলেন, সারাদেশে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সরাসরি জড়িত প্রায় চার কোটি মানুষকে পরিবেশ সংরক্ষণের সঙ্গে সম্পৃক্ত করার জন্য কাজ করেছি।

এসময় জাতিসংঘ থেকে পাওয়া স্বীকৃতি সার্টিফিকেট সবার সমানে উপস্থাপন করে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, আমরা ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (ইউএনইপি) কার্যক্রমে অংশ নিয়ে কিছুদিন আগে এ সম্মানে সম্মানিত হয়েছি। এ অর্জন বন ও পরিবেশ উপ-কমিটির সবার।  তিনি বলেন, এ অর্জনের জন্য আমাদের শুভেচ্ছা জানিয়েছেন জননেত্রী শেখ হাসিনা। সামনের দিনগুলোতে আরো সুচারুভাবে কাজ করে যাওয়ার বিষয়ে নির্দেশনা দেন তিনি।

জাতিসংঘের স্বীকৃতি সর্ম্পকে দেলোয়ার হোসেন ডেইলি বাংলাদেশকে বলেন,  প্রতিবছর ৫ জুন সারা বিশ্বে পরিবেশ দিবস পালিত থেকে শুরু করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও অনুপ্রেরণায় অনুযায়ী কাজ করে যাচ্ছি। বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। পাশাপাশি, জাতিসংঘের পরিবেশ বিষয়ক শাখা, ‘ইউনাইটেড ন্যাশন এনভায়রনমেন্ট প্রোগ্রাম’ বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উপলক্ষে ওয়ার্ল্ড এনভায়রনমেন্ট ডে গ্লোবাল কার্যক্রম গ্রহণ করে। 

বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান ড. খন্দকার বজলুর রহমান বলপন, আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনকে সামনে রেখে বন ও পরিবেশ উপ কমিটির নানা কর্মসূচি হাতে নিয়েছে এই কর্মসূচির অংশ হিসেবে আগামী ২৭ ও ২৮ নভেম্বর কনফারেন্স করতে যাচ্ছে। বাংলাদেশের পরিবেশ রক্ষায় করণীয় শীর্ষক দুই দিনব্যাপী এই কনফারেন্স এ দেশের পরিবেশ রক্ষায় করণীয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ নেয়া হবে এবং বাংলাদেশের জলবায়ু কি কারণে হুমকির মুখে সে পদক্ষেপ তুলে ধরা হবে। এখানে বিভিন্ন গবেষকরা অংশ নেবেন। 

এসময় উপ-কমিটির সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বন ও পরিবেশ উপ-কমিটির সদস্য মাহফুজুর রহমান, মাজাহারুল ইসলাম মানিক, আবদুল্লাহ আল মামুন, উৎপল কুমার সাহা, নিরঞ্জন ভৌমিক নিরু ও দেবাশীষ রায় প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/জাআ/আরএ