Alexa জাতিসংঘে ভেটো: আমেরিকার তীব্র নিন্দা জানাল ইরান

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

জাতিসংঘে ভেটো: আমেরিকার তীব্র নিন্দা জানাল ইরান

 প্রকাশিত: ১৩:৪০ ১৯ ডিসেম্বর ২০১৭   আপডেট: ১৪:১৫ ১৯ ডিসেম্বর ২০১৭

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জেরুজালেম বিষয়ক প্রস্তাবে ভেটো দেয়ায় আমেরিকার তীব্র নিন্দা জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। তেহরান ওয়াশিংটনের এ পদক্ষেপকে ফিলিস্তিনি জাতির অধিকার লঙ্ঘন এবং আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার পরিপন্থি বলে মন্তব্য করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক বিতর্কিত ঘোষণা প্রত্যাখ্যান করে সোমবার রাতে নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি উত্থাপন করা হয়েছিল, যদিও এটিতে ওই ঘোষণার কথা সরাসরি উল্লেখ করা হয়নি।

কিন্তু তারপরও নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১৪টি প্রস্তাবের পক্ষে ভোট দিলেও আমেরিকা তাতে ভেটো দেয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি আমেরিকার এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, মার্কিন সরকার এই পদক্ষেপের মাধ্যমে প্রমাণ করেছে, দেশটি ফিলিস্তিনিদের অধিকার লঙ্ঘন করে মধ্যপ্রাচ্য সংকটের সমাধান করতে চায়।

তিনি ট্রাম্পের সাম্প্রতিক ঘোষণাকে আন্তর্জাতিক আইনের পরিপন্থি হিসেবে উল্লেখ করে ওই ঘোষণা বাস্তবায়নে বাধা দেয়ার জন্য বিশ্বের সব দেশ ও আন্তর্জাতিক সংস্থার প্রতি আহ্বান জানান।

এর আগে নিরাপত্তা পরিষদে ভোটাভুটির পরপরই জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত গোলাম আলী খোশরু আমেরিকার পক্ষ থেকে এই প্রস্তাবে ভেটো দেয়ার তীব্র নিন্দা জানান।

সারাবিশ্বের বিরোধিতা উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। একইসঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করারও নির্দেশ দেন তিনি।

ইহুদিবাদী ইসরাইল ১৯৬৭ সাল থেকে জেরুজালেম দখল করে আছে। মুসলমানদের প্রথম ক্বেবলা আল-আকসা মসজিদ এই শহরে অবস্থিত এবং এটি ফিলিস্তিনি ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩