Alexa জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গেলেন ৮০ নৌসেনা

ঢাকা, বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯,   ভাদ্র ৭ ১৪২৬,   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গেলেন ৮০ নৌসেনা

নিজস্ব প্রতিবেদক   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৭ ১৯ জুলাই ২০১৯   আপডেট: ১৬:৩০ ১৯ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

জাতিসংঘের শান্তিরক্ষা মিশন ব্যানকন-১০ (ইউনিফিল) এ যোগ দিতে লেবাননের উদ্দেশে চট্টগ্রাম ত্যাগ করেছেন বাংলাদেশ নৌবাহিনীর ৮০ সদস্য।

গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে দলটি। তারা লেবাননে আগে থেকে মোতায়েন থাকা বাংলাদেশ নৌবাহিনীর  যুদ্ধজাহাজ ‘বিজয়’ এ যোগ দেবেন। 

চট্টগ্রাম ত্যাগের সময় বানৌজা ঈসাখান এর অধিনায়ক কমডোর এম নিজামুল হক নৌসদস্যদের বিদায় জানান। এ সময় নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা ও লেবাননগামী নৌসদস্যদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। এর আগে, গত ৪ জুলাই ৩০ জন নৌসদস্যের ১টি দল লেবাননে গেছে। 

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বর্তমানে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ ইউনিফিলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত রয়েছে। জাহাজটি লেবাননের ভূ-খন্ডে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে কাজ করে যাচ্ছে। পাশাপাশি লেবানীজ জলসীমায় এ জাহাজ মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের উপর গোয়েন্দা নজরদারি, দূর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা ও লেবানীজ নৌসদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের কাজ করে যাচ্ছে।

গত ৯ বছর ধরে অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সঙ্গে বিশ্ব শান্তিরক্ষায় বাংলাদেশ নৌবাহিনীর অংশগ্রহণ আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধি করছে। পাশাপাশি দেশ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে।

২০১০ সাল থেকে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে।

ডেইলি বাংলাদেশ/এসবি/আরএইচ

Best Electronics
Best Electronics