জসিমের মৃত্যু বার্ষিকীতে এফডিসিতে যে আয়োজন

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

জসিমের মৃত্যু বার্ষিকীতে এফডিসিতে যে আয়োজন

 প্রকাশিত: ১৪:২৪ ৮ অক্টোবর ২০১৮   আপডেট: ১৪:২৪ ৮ অক্টোবর ২০১৮

জনপ্রিয় অভিনেতা জসিম

জনপ্রিয় অভিনেতা জসিম

বাংলা সিনেমার আশির দশকের জনপ্রিয় অভিনেতা জসিম। ১৯৫০ সালের ১৪ আগস্ট ঢাকার নবাবগঞ্জ উপজেলার বক্সনগর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৯৮ সালের ৮ অক্টোবর রক্তক্ষরণজনিত কারণে না ফেরার দেশে পাড়ি জমান এই অভিনেতা।

আজ তার ২০তম মৃত্যুবার্ষিকী। বাংলাদেশ আর বাংলাদেশের চলচ্চিত্র যতদিন থাকবে ততদিন বাংলার মানুষ চিত্রনায়ক জসিমকে শ্রদ্ধাভাবে স্মরণ করবে। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে এফডিসির বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির স্টাডি কক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এদিকে, খলনায়ক হিসেবে জসিম দেওয়ান নজরুল পরিচালিত ‘দোস্ত দুশমন’ সিনেমায় অভিনয় করেন। এটি ছিল বলিউডের সাড়া জাগানো ‘শোলে’ সিনেমার রিমেক। এতে দুর্দান্ত অভিনয় করে নিজের জাত চেনান তিনি। এরপর তিনি ‘সবুজ সাথী’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে নায়ক হিসেবে দর্শকের সামনে হাজির হন।

নায়ক হিসেবে তিনি একাধিক নায়িকার সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন। তার অভিনীত বেশিরভাগ ছবিই ছিল দর্শকপ্রিয়। অভিনয়ে আসার আগে জসিম ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে দুই নম্বর সেক্টরে যুদ্ধ করেন। 

দেশ স্বাধীন ও বাংলাদেশের চলচ্চিত্রে এই অভিনেতার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। জসিমের প্রতি সম্মান রেখে এফডিসির একটি ফ্লোর তার নামে নামকরণ করা হয়েছে।

জসিমের পারিবারিক নাম আব্দুল খায়ের জসিম উদ্দিন। যুবক থাকা অবস্থায় তিনি দেখেছেন পাক বাহিনীর বর্বরতা। এরপর মা ও মাটিকে রক্ষা করতে ঝাঁপিয়ে পড়েন যুদ্ধে। মেজর হায়দারের নেতৃত্বে দুই নম্বর সেক্টরে অংশ নিয়ে মোকাবেলা করেন হানাদারদের। বিজয় নিয়ে ফিরে আসেন বীরের বেশে। এরপর স্বাধীনতার সন্তুষ্টি নিয়ে নেমে পড়েন জীবনযুদ্ধে, অভিনয়ের মঞ্চে।

জসিমের সিনেমাটিক লুক তাকে পর্দায় অভিনয়ে সুযোগ করে দেয়। চলচ্চিত্রের শুরুটা খলনায়ক হিসেবে। প্রথম ছবি ‘দোস্ত দুশমন’ মুক্তি পায় ১৯৭৩ সালে। ছবিটি হিন্দি সুপারহিট ছবি ‘শোলে’র আদলে নির্মিত হয়। ওই ছবিতে জসিমের ‘গাব্বার সিং’ চরিত্রটি দর্শক লুফে নেয়। 

এরপর খলনায়ক হিসেবে ‘রংবাজ’, ‘রাজ দুলারী’, ‘দোস্ত দুশমন’, ‘তুফান’, ‘জবাব’, ‘নাগ নাগিনী’, ‘বদলা’, ‘বারুদ’-এর মতো বহু ছবিতে অভিনয় করেন। এসব ছবিতে জসিমের অ্যাকশনের ধারা বাংলা চলচ্চিত্রে ‘ট্রেডমার্ক’ হয়ে দাঁড়ায়।

এক সময় খলনায়কের খোলস ছেড়ে নায়ক হিসবে আত্মপ্রকাশ করেন জসিম। সেখানেও তিনি সফল। এরপর একে একে ‘পরিবার’, ‘রাজা বাবু’, ‘বুকের ধন’, ‘স্বামী কেন আসামি’, ‘লাল গোলাপ’, ‘দাগী, টাইগার’, ‘হাবিলদার’ এর মতো শতশত ছবিতে নায়ক হিসেবে বাজিমাত করেছেন কিংবদন্তি এই অভিনেতা।

ডেইলি বাংলাদেশ/জেডআই