জলবায়ু ট্রাস্ট প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা-জবাবদিহিতার তাগিদ
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=80116 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৭ ১৪২৭,   ০৪ সফর ১৪৪২

জলবায়ু ট্রাস্ট প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা-জবাবদিহিতার তাগিদ

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৮:৫১ ২৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:৫১ ২৯ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

পরিবেশ, বন ও জলাবায়ু পরিবর্তন মন্ত্রী মো: শাহাব উদ্দিন বলেছেন, সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় যেসব কার্যক্রম গ্রহণ করেছে, বিশ্বব্যাপী তা প্রশংসিত হয়েছে। এক্ষেত্রে আমরা নিজস্ব অর্থায়নে ঝুঁকি মোকাবেলায় কাজ শুরু করেছি। বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড তারই একটি উৎকৃষ্ট উদাহরণ।

এ প্রেক্ষিতে প্রকল্প বাস্তবায়নে কোনো অনিয়ম গ্রহণযোগ্য হবে না উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে আমাদের সবাইকে আরো মনোযোগী ও দায়িত্বশীল হতে হবে।  

মঙ্গলবার রাজধানীর মহাখালীতে পুরাতন বন ভবনে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে উপ-মন্ত্রী হাবিবুন নাহার এবং সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এসময় জলবায়ু ট্রাস্ট ফান্ডের অর্থায়নে বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়নকৃত প্রকল্পসমূহ বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতার ওপর গুরুত্ব আরোপ করে মন্ত্রী বলেন, প্রতিটি প্রকল্পই যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, সেটা যেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় খেয়াল রাখে।

উপ-মন্ত্রী হাবিবুন নাহার বলেন, জলবায়ু পরিবর্তনজনিত বিশ্বজনীন সমস্যাটি মোকাবেলায় বিশ্বের সব রাষ্ট্রকেই একযোগে কাজ করতে হবে। তবে আমাদের দেশের জন্য যা করা দরকার, সেটি বর্তমান সরকার করছে। আমাদের প্রধানমন্ত্রী বিষয়টিতে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন।

পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট গঠিত হয়েছে। ট্রাস্টের অর্থায়নে যেসব মন্ত্রণালয় প্রকল্প বাস্তবায়ন করছে, তাদের অবশ্যই সে কাজটি সুষ্টুভাবে সম্পন্ন করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এসআইএস