জরিমানা ছাড়া আয়কর জমা দেয়ার সময় বৃদ্ধি

ঢাকা, মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০,   আষাঢ় ২৪ ১৪২৭,   ১৬ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

জরিমানা ছাড়া আয়কর জমা দেয়ার সময় বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৯ ১ জুন ২০২০   আপডেট: ১৬:২৫ ২ জুন ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

জরিমানা ছাড়া সব শ্রেণির আয়কর ও উৎসে কর জমা দেয়ার মেয়াদ আগামী ২৯ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এর ফলে আগামী ২৯ জুন পর্যন্ত আয়কর ও উৎসে কর জমা দেয়ার ক্ষেত্রে করদাতাকে কোনো জরিমানা দিতে হবে না।

সোমবার এ বিষয়ে একটি বিশেষ আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ধারা ১৮৪ জি’তে প্রদত্ত ক্ষমতাবলে জাতীয় রাজস্ব বোর্ড এই আদেশ জারি করেছে।

এনবিআর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেনের সই করা এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, সব শ্রেণির করদাতা এবং উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালীর অধীন যাবতীয় কার্যক্রম পরিপালনের সর্বশেষ সময়সীমা যেসব ক্ষেত্রে গত ২৬ মার্চ থেকে ৩০ মে’র মধ্যে উত্তীর্ণ হয়েছে, সেসব ক্ষেত্রে ওই সময়সীমা পরিমার্জন করে পরিপালনের নতুন সময়সীমা ২৯ জুন পর্যন্ত বাড়ানো হলো।

আদেশে আরো বলা হয়, আয়কর কর্তৃপক্ষ, কর আপিলাত ট্রাইব্যুনাল এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রমের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালীর অধীন কার্যক্রম পরিপালনের জন্যও যেসব ক্ষেত্রে ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত সময়সীমা ছিল, সেসব কার্যক্রম পরিপালনের জন্য নতুন সময়সীমা ৫ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

এছাড়াও যেকোনো ধরনের কর প্রদানের জন্য সময় বাড়ানো হলেও এই সময়ের মধ্যে কেউ কর দিলে কোনো ধরনের সুদ বা জরিমানা প্রযোজ্য হবে না বলেও উল্লেখ করা হয়েছে আদেশে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে/এস