Alexa জমে উঠেছে লর্ডস টেস্ট

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

Akash

জমে উঠেছে লর্ডস টেস্ট

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৩২ ১৮ আগস্ট ২০১৯  

ব্যাটিং বিপর্যয়ের পর স্টিভেন স্মিথের ব্যাটে লড়াই করে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের ২৫৮ রানের জবাবে প্রথম ইনিংসে লিড নিতে না পারলেও প্যাট কামিন্স ও পিটার সিডলের পেসে জমে উঠেছে লর্ডস টেস্ট।

৮ রানের লিড নিয়ে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ৪ উইকেটে ৯৬ রানে চতুর্থ দিনের খেলা শেষ করেছে। স্মিথের ৯২ রানের কল্যাণে সব উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২৫০ রান করে অজিরা।

৪ উইকেটে ৮০ রানে শনিবারের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। স্মিথ ১৩ রানে দিন শুরু করেছিলেন। ম্যাথু ওয়েডের সঙ্গে তার জুটি ছিল ৩১ রানের। ওয়েড ৬ রানে আউট হলে অধিনায়ক টিম পেইন (২৪) ইনিংস সেরা ৬০ রানের জুটি গড়েন স্মিথের সঙ্গে।

এরপর স্মিথের সঙ্গে আরো একটি প্রতিরোধ গড়া জুটিতে অবদান রাখেন কামিন্স। এই জুটি ৪১ রান তুলতেই জোফরা আর্চারের এক বাউন্সারে আঘাত পেয়ে রিটায়ার্ড হার্ট হন স্মিথ। দলের চিকিৎসকদের পরামর্শে ৮০ রান নিয়ে প্যাভিলিয়নে ফেরেন। সিডল ৯ রানে ফিরে গেলে আবার মাঠে নামেন সাবেক অধিনায়ক।

১৬১ বলে ১৪টি চারে সাজানো ছিল স্মিথের চমৎকার ইনিংস। ক্রিস ওকসের কাছে এলবিডাব্লিউ হলে ৮ রানের জন্য টানা তৃতীয় ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি তিনি। নাথান লায়ন ৬ ও কামিন্স ২০ রানে আউট হলে লিড নিতে ব্যর্থ হয় অজিরা।

স্টুয়ার্ট ব্রড সর্বোচ্চ ৪ উইকেট নেন। তিনটি পান ওকস, দুটি আর্চার।

ব্রেক থ্রু আনেন সিডলদ্বিতীয় ইনিংস খেলতে নেমে পঞ্চম ওভারে জোড়া ধাক্কা খায় ইংল্যান্ড। কামিন্সের কাছে পরপর উইকেট হারান জেসন রয় (২) ও জো রুট (০)। তৃতীয় উইকেটে ররি বার্নস ও জো ডেনলি প্রতিরোধ গড়েছিলেন। তবে ৫৫ রানের এই জুটি ভেঙে ব্রেক থ্রু আনেন সিডল। এই পেসার তারা টানা ওভারে ডেনলি (২৬) ও বার্নসকে (২৯) ফেরান।

৭১ রানে ৪ উইকেট হারানো ইংল্যান্ডকে এগিয়ে নিচ্ছেন বেন স্টোকস ও জস বাটলার। ১৬ রানে স্টোকস ও ১০ রানে বাটলার অপরাজিত আছেন।

ডেইলি বাংলাদেশ/আরএ