Alexa জমে উঠেছে জাতীয় মৌ মেলা

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

জমে উঠেছে জাতীয় মৌ মেলা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৯ ১১ মার্চ ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

জমে উঠেছে জাতীয় মৌ মেলা-২০১৯। গতকাল রোবার রাজধানীর ফার্মগেটে আ. কা. মু গিয়াস উদ্দীন মিলকী অডিটরিয়াম চত্বরে তিন দিনের জাতীয় মৌ মেলা ২০১৯ এর উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। 

সোমবার মেলার দ্বিতীয় দিনেও প্রাঙ্গণ ছিল সরগরম। তবে শীতকালে এ মেলার আয়োজন করলে আরো বেশি বিক্রি হতো বলে জানিয়েছেন কয়েকজন মধু ব্যবসায়ী।

চতুর্থ বারের মত আয়োজিত এ মেলায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৬১টি স্টল স্থান পেয়েছে।

বিভিন্ন অঞ্চলের সরিষা, ধনে, কালিজিরা, খেসারি ও লিচু ফুল থেকে আহরিত মধু মিলছে এসব স্টলে। কয়েকটি স্টলে পাওয়া যাচ্ছে সুন্দরবনের মধু। তিনদিনের মৌ মেলা সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। আগামীকাল মঙ্গলবার মেলার শেষ দিন।

‘পুষ্টি, আয় ও ফলন বাড়াবে মৌ চাষ’ বিষয়ক প্রতিপাদ্যকে সামনে রেখে মৌ মেলার আয়োজন করে কৃষি মন্ত্রণালয়। মৌ চাষকে উৎসাহিত করতেই এ মেলার আয়োজন করা হয়েছে বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদফতরের কয়েকজন কর্মকর্তা।

সাতক্ষীরা থেকে বিভিন্ন রকমের মধু নিয়ে এসেছেন আয়ূব আলী গাজী। তার স্টলের নাম ‘ম্যাগ’ মধু। তিনি জানালেন চতুর্থ বারের মত মেলায় অংশগ্রহণ করছেন তিনি। ৪১ বছর ধরে মধু ব্যবসায় জড়িত বলেও উল্লেখ করেন আয়ূব আলী। তিনি ডেইলি বাংলাদেশকে বলেন, বিক্রি মোটামুটি ভাল হচ্ছে। তবে শীতের সময় মেলা অনুষ্ঠিত হলে আরো ভাল হত।

ম্যাগ মধুর স্টলে ৬ রকম মধু পাওয়া যাচ্ছে। মেলার জন্য দামেও কিছুটা ছাড় দিচ্ছে প্রতিষ্ঠানটি।

ম্যাগ মধুর স্টলে সুন্দরবনের মধু (খলিসা) ১ কেজি বিক্রি হচ্ছে ৮০০টাকায়, কালোজিরা ফুলের মধু ১ কেজি ১০০০ টাকা, সরিষা ফুলের মধু ১ কেজি ৫০০ টাকা, লিচু ফুলের মধু ১ কেজি ৫০০টাকা, বরই ফুলের মধু ১ কেজি ৪৫০ টাকা এবং খেসারী ফুলের মধু বিক্রি হচ্ছে ৫০০ টাকা।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে