জন্ডিস ও লিভারের সমস্যা দূর করবে এই পাতার রস
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=198352 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৩ ১৪২৭,   ২৯ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

জন্ডিস ও লিভারের সমস্যা দূর করবে এই পাতার রস

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৪ ৭ আগস্ট ২০২০  

ছবি: লিভারের সমস্যা

ছবি: লিভারের সমস্যা

লিভারের সমস্যার কারণে অনেকেরই জন্ডিস বেড়ে যায়। এতে লিভারের রোগীরা আরো অসুস্থ হয়ে পড়েন। আর এই সমস্যার সমাধান রয়েছে জার্মানি লতায়। সাধারণত ছোপ-ঝাড়, গ্রামের পুকুর পাড়, আবার কখনো রাস্তার ধারে দেখা যায় এই লতার গাছ। বাংলাদেশের এমন কোনো জঙ্গল নেই যেখানে জার্মানি লতা পাওয়া যায় না। এই লতা আয়ুর্বেদিক চিকিৎসায় বহুল ব্যবহৃত হয়। 

ইউনানী গবেষকরা বলছেন, কাটা ক্ষত, রক্তপড়া বন্ধ, গ্যাস্ট্রিক ও বিষক্রীয়া দূর করতে এটি বহুকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে। তবে আপনি কি জানেন? জার্মানির লতা কিডনি ও পাকস্থলীর পাথর দূর করতে পারে। এটি এক মহা ওষুধি  লতা। চলুন তবে জেনে নেয়া যাক জার্মানি লতার উপকারিতা সম্পর্কে-  

> শরীরের কোনো অংশ কেটে গেলে জার্মানি লতার রস লাগালে খুব তাড়াতাড়ি রক্ত পড়া বন্ধ হয়। তাছাড়া কাঁটা জায়গায় এই পাতার রস লাগিয়ে বেঁধে রাখলে খুব তাড়াতাড়ি জোড়া লেগে যায়।   

জার্মানি লতা> অনেকের হাতে-পায়ের চামড়া উঠে খসখসে হয়ে যায়। আর এই খসখসে ভাব দূর করতে জার্মানি লতার রস লাগালে খুব উপকার পাওয়া যাবে।

> কিডনি এবং পাকস্থলীতে পাথর হলে দুই থেকে তিনটি জার্মানি লতা চিবিয়ে খেলে পাথর আস্তে আস্তে অপসারণ হয়ে যাবে।

> জন্ডিস বা লিভারের যেকোনো সমস্যা হলে জার্মানি লতার রস অনেক কার্যকর। মূত্রথলির সমস্যায় জার্মানি লতার রস খুব উপকার করে।

> প্রতিদিন খালি পেটে চার চা চামচ জার্মানি লতার রস এক চা চামচ মধু সঙ্গে মিশিয়ে সাতদিন খেলে রক্ত দূষণ ভালো হয়।

আমরা যদি বিভিন্ন ওষুধি গাছের গুণাগুণ সম্পর্কে জানতে পারি তবে সময় বিশেষ নানা রোগ থেকে বাঁচতে পারব। এজন্য সবসময় ওষুধে নয় বরং প্রাকৃতিক উপাদানেও ভরসা রাখুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস