.ঢাকা, বুধবার   ২০ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৩ রজব ১৪৪০

পাউডারে ক্যান্সারের উপাদান 

জনসনকে তিন কোটি ডলার জরিমানা 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩২ ১৪ মার্চ ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

পাউডারে ক্যান্সারের উপাদান খুঁজে পাওয়ায় যুক্তরাষ্ট্র ভিত্তিক বিখ্যাত প্রসাধনী নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন’কে ২৯ মিলিয়ন (প্রায় ৩ কোটি) ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত।

বুধবার ক্যালিফোর্নিয়ার অকল্যান্ড শহরের সুপিরিয়ার কোর্টে এ বিষয়ে করা এক ক্ষতিপূরণের মামলার শুনানিতে ওই আদেশ দেয়া হয়। আদেশে জনসনের বেবি পাউডার ব্যবহারের ফলে মেসোথ্যালমিয়া নামক ক্যান্সারে আক্রান্ত হওয়া এক নারীকে ২ কোটি ৯০ লাখ ডলার ক্ষতিপূরণ প্রদান করতে বলা হয়। - দ্য গার্ডিয়ান ও এনডিটিভি’র

এ রায়ের প্রেক্ষিতে জনসন অ্যান্ড জনসন অবশ্য জানিয়েছে, এই রায়ে তারা খুশি নন। শুনানি চলাকালীন 'প্রামান্য তথ্যের ক্ষেত্রে গভীর গরমিল' নিয়ে আবেদন জানানোর কথাও বলেছেন তারা।

গেল বছরের ডিসেম্বরে রয়টার্সের অনুসন্ধানী প্রতিবেদনে জনসনের বিরুদ্ধে চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। প্রতিবেদন অনুযায়ী, জনসন বেবি পাউডারে রয়েছে ক্ষতিকর খনিজ পদার্থ অ্যাসবেস্টস। যা থেকে হতে পারে ক্যান্সার। আর তা জেনেও গেল কয়েক যুগ ধরে বেবি পাউডারে এ বিষাক্ত পদার্থটির প্রয়োগ করে আসছে জনসন অ্যান্ড জনসন।

তিন দশকেরও বেশি সময় ধরে তারা জানতো যে, অ্যাসবেস্টস রয়েছে তাদের পণ্যে। উচ্চ তাপ শোষণ ক্ষমতা সম্পন্ন এই খনিজ সিলিকেট তন্তুটি শরীরে ঢুকলে ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে। এই তথ্য লুকিয়েই বছরের পর বছর বেবি পাউডার বিক্রি করেছে জনসন অ্যান্ড জনসন।

নিউ জার্সির দ্য নিউ বার্নসউইক শহরের এই কোম্পানি অবশ্য তাদের প্রোডাক্ট থেকে ক্যানসার হয় এই আশঙ্কাকে অস্বীকার করেছে। তাদের দাবি, বিশ্বজুড়ে অসংখ্য মানুষের উপর পরীক্ষা করে দেখা হয়েছে এটা সম্পূর্ণ সুরক্ষিত অ্যাসবেস্টস মুক্ত।

জনসনের বিরুদ্ধে দায়ের হওয়া কয়েক ডজন মামলার মধ্যে টেরি লিয়াভিটের মামলাটিই সর্বপ্রথম। চলতি সপ্তাহের জানুয়ারির ৭ তারিখ থেকে নয় সপ্তাহব্যাপী শুনানি শুরু হয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ

শিরোনাম

শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ