জঙ্গি আস্তানার অভিযান স্থগিত, ফের বৃহস্পতিবার

ঢাকা, সোমবার   ২৭ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৬,   ২১ রমজান ১৪৪০

Best Electronics

জঙ্গি আস্তানার অভিযান স্থগিত, ফের বৃহস্পতিবার

 প্রকাশিত: ২১:৪৫ ৬ সেপ্টেম্বর ২০১৭  

রাজধানীর দারুস সালামের জঙ্গি আস্তানার হাউজ ক্লিয়ারিংয়ের অভিযান স্থগিত ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে আবারো অভিযান শুরু হবে। জঙ্গি আস্তানার ভেতর থেকে আবদুল্লাহসহ ৭ জনের মরদেহ উদ্ধার করা গেছে।

বিস্ফোরণের পর সবগুলো দেহ একেবারেই পুড়ে গেছে। ঘটনাস্থলে পড়ে থাকা মরদেহের কঙ্কাল দেখে সাত জনের কথা নিশ্চিত হয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ‘হাউজ রেলক্লিনিং’ অভিযান অপাতত স্থগিত করা হয়েছে। আগামীকাল সকালে আবারো শুরু হবে।

বুধবার (০৬ সেপ্টেম্বর) দুপুরে ঘটনাস্থল পরিদর্শন শেষে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদ সাংবাদিকদের বলেন, মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) রাত পৌনে ১০টার দিকে ভয়াবহ বিস্ফোরণ হয়। তিনটি বড় বিস্ফোরণের পর আরো কয়েকটি বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। ক্যামিকেল এক্সপ্লোসিভের কারণে ভবনের পঞ্চম তলায় আগুন ধরে যায়। বোমাগুলোতে এসিড, পেট্রোলসহ বোমা বানানোর উপাদান বিদ্যমান ছিলো।

‘পঞ্চম তলার যে কক্ষে বড় বোমাটি বিস্ফোরণ হয় সে কক্ষে দুই ফিট বাই দুই ফিট গর্ত হয়ে যায়। যার ফলে লিক্যুইড দাহ্য পদার্থ চার তলায় চলে যায়। এতে চতুর্থ তলাতেও আগুন ধরে যায়।’

বেনজির আহমেদ বলেন, বিস্ফোরণে প্রায় ৫০০ মিটার পর্যন্ত বিস্ফোরক ছড়িয়ে পড়ে। এছাড়া ভবনে থাইগ্লাস থাকায়, বিস্ফোরণে গ্লাস ভেঙে সেগুলো স্প্লিন্টারে পরিণত হয়।

‘বুধবার সকাল থেকে আমরা হাউজ ক্লিয়ারিংয়ের অভিযান শুরু করি। তবে এক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে চতুর্থ ও পঞ্চম তলার রুমগুলোতে ৫৫-৬০ ডিগ্রি তাপমাত্রা ছিলো। চর্তুথ তলায় পানি দিয়ে তাপমাত্রা কমালেও পঞ্চম তলায় জঙ্গিদের বাসস্থান হওয়ায় সেখানে পানি দেওয়া যাচ্ছে না। কারণ পানি দিলে আলামত নষ্ট হয়ে যাবে। পঞ্চম তলায় সবগুলো রুম তল্লাশি করে এ পর্যন্ত আমরা ৭টি স্কাল পেয়েছি। আগুনে বডিগুলো পুড়ে ছাইয়ে পরিণত হয়েছে।

আস্তানায় পাওয়া সাত মরদেহের বিষয়ে র‌্যাবের ডিজি বলেন, জঙ্গি আব্দুল্লাহ, তার দুই স্ত্রী, দুই সন্তান রয়েছে। আর আমরা ধারণা করছি বাকি দুই মরদেহ তার দুই সহযোগীর। তবে ডিএনএ টেস্ট করার পর তাদের পরিচয় নিশ্চিত হওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics