Alexa জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে থাকছে না ক্লাসে উপস্থিতির নাম্বার!

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৭ ১৪২৬,   ২৩ সফর ১৪৪১

Akash

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে থাকছে না ক্লাসে উপস্থিতির নাম্বার!

জবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৯ ২৩ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৩:১২ ২৩ সেপ্টেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) চলমান একাডেমিক কাউন্সিলের নিয়ম অনুসারে ১০% ক্লাস উপস্থিতি নাম্বার এর পরিবর্তে ক্লাস পারফরম্যান্স যুক্ত হয়েছে। এর ফলে থাকছে না ক্লাসে উপস্থিত থাকার কোনো নাম্বার।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস এই রুল কার্যকর করার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে বলে  জানা গেছে ।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস থেকে জানা যায়, গত ৯ মে একাডেমিক কাউন্সিলের ৪৮তম সভায় বিশ্ববিদ্যালয়ে Rules & Regulations for Bachelor’s Degree এর ধারা নং-১২ Rules & Regulations for Master’s Degree এর ধারা নং-১৩ এবং Rules & Regulations for Degree of Master of Philosophy (M.Phil) এর ধারা নং-৬ পরিবর্তন করার জন্য সুপারিশ করা হয় পরবর্তীতে ১৬ মে তা সিন্ডিকেটের ৮০ তম সভায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয় ।

উক্ত সংশোধনীর ১২ নং ধারায় স্পষ্ট করে বলা হয়েছে যে, স্নাতক ডিগ্রীর ক্ষেত্রে ব্যবসায় শিক্ষা অনুষদের ৪০ (চল্লিশ) নাম্বারের ইনকোর্সে ক্লাসে উপস্থিতির জন্য বরাদ্দ ১০ নাম্বারের পরিবর্তে সে স্থলে সমপরিমাণ নম্বর ক্লাস পারফরম্যান্স এর জন্য দেয়া হবে। যা কার্যকর হবে ২০১৯-২০ সেশন (১৫তম ব্যাচ) এর জন্য। এছাড়াও অন্যান্য অনুষদের শিক্ষার্থীদের ক্ষেত্রেও ৩০ নাম্বারের ইনকোর্সে ক্লাস পারফরম্যান্সের জন্য ১০ নাম্বার রাখা হয়েছে। সংশোধনীর-১৩ নং ধারায় মাস্টার্স এর ফলাফলের ক্ষেত্রে অবশ্যই থিসিস এবং নন-থিসিস গ্রুপের ফলাফল একই সঙ্গে কথা বলা হয়েছে। যা পূর্বে বলা ছিল না। এটি কার্যকর হবে ২০১৭-১৮ সেশন থেকে এবং এম.ফিল ডিগ্রীর পরীক্ষা ও একাডেমিক সেশন কখন থেকে শুরু হবে তা নির্ধারণ করবে অনুষদ পরীক্ষা কমিটি। তবে আগে এটা করত বিভাগের পরীক্ষা কমিটি।

‘রুলস অ্যান্ড রেগুলেশন’ পরিবর্তন করার বিষয়ে প্রধান পরীক্ষা নিয়ন্ত্রক জনাব এ কে এম আক্তারুজ্জামান বলেন; শিক্ষার্থীদের যুগোপযোগী শিক্ষা প্রদানের তাগিদেই ক্লাসে উপস্তিতির নাম্বার উঠিয়ে দেয়া হয়েছে। নতুন নিয়মে ক্লাসের সকল শিক্ষার্থীদের মাঝেই মনযোগী ভাব সৃষ্টি হবে।

এদিকে উপস্থিতির নাম্বার এর স্থলে ক্লাস পারফরম্যান্স স্থলাভিষিক্ত হওয়ায় শিক্ষার্থীদের মাঝে ক্লাস না করার বিরূপ প্রভাব ফেলবে কিনা এ বিষয়ে জানতে চাইলে রেজিস্ট্রার মোঃ ওহিদুজ্জামান বলেন, ফাঁকিবাজ ছাত্রদের মাঝে এ নিয়ম আলাদা চাপ সৃষ্টি করবে যা তাদের মনযোগী হতে বাধ্য করবে। ক্লাস পারফরম্যান্স এর নাম্বার কোন প্রক্রিয়ায় হবে তা সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক নির্ধারণ করবেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম