Alexa ছয় মাসের মধ্যেই চাঁদ ও মঙ্গলে যাবে মানুষ

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

ছয় মাসের মধ্যেই চাঁদ ও মঙ্গলে যাবে মানুষ

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২১ ২ অক্টোবর ২০১৯   আপডেট: ১৪:১৬ ৩ অক্টোবর ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মহাকাশযান নির্মাতা স্পেস এক্সের সিইও ইলন মাস্ক আগামী প্রজন্মের স্টেইনলেস স্টিলের তৈরি একটি রকেটের প্রোটোটাইপ উম্মোচন করেছেন।

শনিবার রাতে একটি অনুষ্ঠানে ইলন মাস্ক টেক্সাসের বোকা চিকাতে রকেটের সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। তিনি বলেন, রকেটটির নামকরন করা হয় এমকে১ স্টারশিপ। রকেটটি এক সঙ্গে কয়েক শতাধিক যাত্রী নিয়ে চাঁদ ও মঙ্গল গ্রহে যেতে পারবে। এটি আগামী ছয় মাসের মধ্যে কক্ষপথের উদ্দেশ্যে যাত্রা করবে।

২০২০ সালের প্রথম দিকে রকেটটি যাত্রী নিয়ে যাত্রা করতে পারে। এটি ৬৫০০০ হাজার ফুট উচুতে উড়তে পারবে এবং এক থেকে দুই মাসের মধ্যে পৃথিবীতে অবতরণ করবে। রকেটটি ১৬৫ ফুট লম্বা। এটির নিচে আগামী প্রজন্মের তিনটি র্যাপ্টর ইঞ্জিন রয়েছে। তবে যাত্রা করার সময় এতে ছয়টি র্যাপ্টর থাকবে। সামনে ও পেছনে দু’টি করে পাখা থাকবে। যা র্যাপ্টার ইঞ্জিনগুলোকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

এলন মাস্ক জানান, স্টেইনলেস স্টিলের পরিবর্তে কার্বন ফাইবার দিয়ে রকেটটি তৈরি করতে চেয়েছিলেন। কিন্তু কার্বন ফাইবার ব্যয়বহুল। যার প্রতি টনের দাম পড়ে এক লাখ ৩০ হাজার ডলার। অপরদিকে প্রতি টন স্টিলের দাম পড়ে ২৫০০ ডলার। যার কারণে স্টেইনলেস স্টিল ব্যবহার করা হয়। রকেটটিতে তাপ-প্রতিরোধী গ্লাস টাইলস বসানো হয়। যার ফলে সর্ব্বোচ তাপমাত্রায় রকেটটির কোনো ক্ষতি হবে না।

এছাড়া ইলন মাস্ক সুপার হেভি বুস্টার নামের একটি রকেটের সম্পর্কে বলেন যা ৩৭টি  র্যাপ্টর ইঞ্জিন সর্মথন করবে। তথ্যসূত্র- দ্য ভার্জ ও বিবিসি

ডেইলি বাংলাদেশ/অরিন/এনকে