ছেড়েছেন জঙ্গি সংগঠন, হয়েছেন শিল্পী! (ভিডিও)

ঢাকা, মঙ্গলবার   ২৫ জুন ২০১৯,   আষাঢ় ১১ ১৪২৬,   ২০ শাওয়াল ১৪৪০

ছেড়েছেন জঙ্গি সংগঠন, হয়েছেন শিল্পী! (ভিডিও)

 প্রকাশিত: ১৪:৩৯ ১৮ জুলাই ২০১৮   আপডেট: ১৪:৪৯ ১৮ জুলাই ২০১৮

মোহাম্মদ আলতাফ মীর

মোহাম্মদ আলতাফ মীর

একটি গান নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনা চলছে। এটা কোনো দেশি গান নয়। এটি একটি ভিনদেশি গান। এমনকি বিদেশী কোনো পরিচিত শিল্পীর গানও নয়। 

তিনি আলোচনায় আসার পিছনের কারণ, তিনি একজন কাশ্মীরি গায়ক। যিনি বিদ্রোহী জঙ্গি থেকে সংগীতশিল্পী হয়েছেন। বলছিলাম কাশ্মীরের বাসিন্দা মোহাম্মদ আলতাফ মীরের কথা। তিনি গেয়েছেন ‘হা গুলো’ শিরোনামের একটি গান। 

শিল্পী মীর একজন লোকসংগীতের মানুষ। এক সময় তিনি মোটেও শিল্পীসত্তা নিয়ে কাজ করতেন না। বরং হাতে রাইফেল নিয়ে সারাক্ষণ প্রতিশোধের নেশায় মত্ত থাকতেন।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের অনন্তনাগে মীরের বসবাস। এক সময় কাপড় বুননের কাজও করতেন তিনি। শখের বসে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে গানও করতেন। 

নব্বইয়ের দশকে কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনা দেখা দিলে অস্তিত্ব সংকটে পড়ে মীরের পরিবার। সুঁই-সুতা ছেড়ে হাতে তুলে নেন অস্ত্র। ২২ বছর বয়সে নেমে পড়েন যুদ্ধের ময়দানে। ধীরে ধীরে পরিবার থেকে দূরে সরে যান মীর।

এরপর মীরের ঠিকানা হয় পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের মোজাফরাবাদে। যুদ্ধের নৃশংসতা তাকে তাড়িয়ে বেড়াতে থাকে। নিজে নিজে প্রায়শ্চিত্ত করেন মির। হারিয়ে যান সোনালী অতীতে। স্মৃতি হাতড়ে বেড়ান-সেই সুঁই-সুতা, গান, পরিবারকে নিয়ে। 

এক সময় নিজেকে বদলে ফেলার সিদ্ধান্ত নেন। এবার তাই করেছেন তিনি। আবার গেয়েছেন গান।

২০০০ সালের  দিকে পরিবারের সঙ্গে যোগাযোগ স্থাপন করেন মীর। বিয়ে করে সংসার গড়েন। সেই সঙ্গে আত্মার খোরাক জোগাতে নিয়মিত গানের চর্চাও শুরু করেন। গড়ে তোলেন গানের দল ‘ক্যাসামির’। 

এই ব্যান্ড থেকেই ‘হা গুলো’ শিরোনামে গান বাঁধেন ৫০ বছর বয়সী মীর। কাশ্মীরি লোক ধাঁচের এই গানের ভিডিওটি ইউটিউবে প্রকাশ হতে না হতে আবারো তুমুল আলোচনায় আসেন মীর।

ডেইলি বাংলাদেশ/জেডআই