ছেঁড়া দ্বীপ পরিষ্কার করলেন শিক্ষার্থীরা

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

ছেঁড়া দ্বীপ পরিষ্কার করলেন শিক্ষার্থীরা

ভ্রমণ প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৫ ১৩ মার্চ ২০২০   আপডেট: ১৩:৩৭ ১৩ মার্চ ২০২০

প্লাস্টিক সংগ্রহ করছে শিক্ষার্থীরা

প্লাস্টিক সংগ্রহ করছে শিক্ষার্থীরা

ছেঁড়া দ্বীপে যত্রতত্র পড়ে থাকা প্লাস্টিক সংগ্রহ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা। তাদের সেসব প্লাস্টিক-আবর্জনা কিনে নিয়েছে পরিবেশবান্ধব ট্যুরিস্ট গ্রুপ ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশ।

বুধবার সেন্টমার্টিনের ছেঁড়া দ্বীপে এমন অভিনব কর্মসূচি দেখা যায়। শুধু শিক্ষার্থী নয়, অন্যান্য পর্যটকরাও বোতল কুঁড়িয়ে বিক্রি করেছেন।

এ বিষয়ে সংগঠনটির পরিচালক (অর্থ) তানজিনা হোসেন চৈতী বলেন, আমরা প্রতিটি প্লাস্টিকের প্যাকেট এক টাকা, ছোট প্লাস্টিকের বোতল ২টাকা এবং বড় বোতল তিন ও পাঁচ টাকা দরে কিনেছি। সব মিলিয়ে ছেঁড়া দ্বীপ থেকে ২ বস্তা প্লাস্টিক কিনেছি আমরা। যার জন্য আমাদের ব্যয় করতে হয়েছে মাত্র এক হাজার ৩৭২টাকা। ব্যবসা নয়, মূলত পর্যটন কেন্দ্রের পরিবেশ রক্ষায় পর্যটকদের সচেতন করতেই আমাদের এ কর্মসূচি।

শিক্ষার্থী রওনক মিরাজ বলেন, সেন্টমার্টিনের সৌন্দর্যে আমরা মুগ্ধ। তবে যত্রতত্র পড়ে থাকা আবর্জনা দেখে খারাপও লেগেছে। পর্যটকদের অসচেতনতা আর অসহযোগিতামূলক আচরণের জন্যই মূলত দ্বীপের সৌন্দর্য নষ্ট হচ্ছে। তবে এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে আমরাও প্লাস্টিক সংগ্রহ করেছি।

প্লাস্টিকমুক্ত দেশ গড়তে জনসচেতনতা তৈরির অংশ হিসেবে পর্যটকদের কাছ থেকে প্লাস্টিক কেনার পদ্ধতি চালু করেছে ওয়াইল্ড ট্যুরিজম বাংলাদেশ।

ডেইলি বাংলাদেশ/এনকে