ছুটিতে বাংলাদেশ ব্যাংকে ১০ দিনের বেশি অফিস করলে প্রতিদিন ৭০০ টাকা

ঢাকা, সোমবার   ২৫ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৭,   ০২ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ছুটিতে বাংলাদেশ ব্যাংকে ১০ দিনের বেশি অফিস করলে প্রতিদিন ৭০০ টাকা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪১ ১২ মে ২০২০   আপডেট: ১৯:৪৮ ১২ মে ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

ব্যাংকের প্রয়োজনে ১০ দিনের বেশি অফিস করলে যাতায়াত ভাতা বাবদ বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা প্রতিদিন ৭০০ টাকা খরচ পাবেন। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। 

এতে বলা হয়েছে, সরকার ঘোষিত সাধারণ ছুটিকালীন কোনো কর্মকর্তা বা কর্মচারী ১০ কার্যদিবসের অধিক সশরীরে ব্যাংকে কর্মরত থাকলেও তিনি এক মাসের সমপরিমাণ বিশেষ প্রণোদনা ভাতার অধিক প্রাপ্য হবেন না। তবে ব্যাংকের প্রয়োজনে ১০ দিনের বেশি সশরীরে অফিস করলে অতিরিক্ত প্রত্যেক দিনের জন্য ৭০০ টাকা যাতায়ত ভাতা প্রাপ্য হবেন।

এর আগে ১৫ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়।  এতে বলা হয়, মহামারি করোনার বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলাকালীন সময় ব্যাংক কর্মকর্তা-কর্মচারী সশরীরে ১০ দিন অফিসে গেলেই প্রণোদনা ভাতা হিসেবে বাড়তি এক মাসের বেতন পাবেন। 

সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যেও ব্যাংকিং কার্যক্রম চালু রাখতে যারা নিজের জীবন এবং পরিবারকে ঝুঁকিতে রেখে সক্রিয়ভাবে দায়িত্ব পালন করছেন তাদের দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ বিশেষ স্বাস্থ্য বীমা সুবিধা এবং বিশেষ অনুদান প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

এর আওতায় সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যেও যেসব ব্যাংক কর্মকর্তা কর্মচারী নিয়মিত দায়িত্ব পালন করছেন তাদের মধ্যে কেউ করোনায় আক্রান্ত হলে পদমর্যাদার ভিত্তিতে তাদেরকে ৫ থেকে ১০ লাখ টাকার স্বাস্থ্য বীমা নিশ্চিত করা হবে।

আক্রান্ত হওয়ার সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে সেই অর্থ পরিশোধ করবে ব্যাংক। পাশাপাশি তার সার্বিক চিকিৎসার ব্যয় বহন করবে সংশ্লিষ্ট ব্যাংক।

ডেইলি বাংলাদেশ/জেডআর