Alexa ছিনতাই এড়িয়ে চলতে...

ঢাকা, সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৪ ১৪২৬,   ২২ জমাদিউস সানি ১৪৪১

Akash

ছিনতাই এড়িয়ে চলতে...

 প্রকাশিত: ২১:৪১ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ২১:৪১ ৩০ আগস্ট ২০১৮

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রাস্তাঘাটে ছিনতাইয়ের শিকার হতে পারেন যে কেউ। কিন্তু কিছু মানুষের ছিনতাই হবার ঝুঁকি বেশি থাকে। বাইরে বের হলে আশেপাশে তাকান, আপনি নিজেই বুঝতে পারবেন কোন মানুষটির সন্ত্রাসীর শিকার হওয়ার আশঙ্কা বেশি। এসব বিষয় মাথায় রাখলে আপনি নিজেও সতর্ক থাকবেন এবং সহজে ছিনতাইকারীর পাল্লায় পড়তে হবে না। এই কাজগুলো করলে ছিনতাইকারীর শিকার হবার ঝুঁকি বেশি-

১) কানে হেডফোন দিয়ে হাঁটা

হেঁটে হেঁটে ক্লাসে, অফিসে যাবার সময়ে বা রাস্তায় জগিং করার সময়ে অনেকেই কানে হেডফোন বা ইয়ারফোন দিয়ে রাখেন। এতে আশেপাশে কী হচ্ছে না হচ্ছে তাদের খেয়াল থাকে না। আচমকা ছিনতাইকারী আক্রমণ করলেও তাদের বুঝতে দেরি হয় এবং কী করে উঠবেন বুঝতে পারেন না। এ কারণে এ ধরনের মানুষকে ছিনতাইকারীরা টার্গেট করে।

২) বাসের পাশে রাখা গাড়ি

ছোট গাড়িকে বাস বা মাইক্রোবাসের পাশে রাখা হলে তা চোখের আড়াল হয়ে যায়। এই গাড়িতে ছিনতাইকারী আক্রমণ করলেও সহজে তা কারও চোখে পড়বে না। এমনকি গাড়িটি এভাবে চুরিও হয়ে যেতে পারে।

৩) ব্যাগ নামিয়ে রাখা

হাতের ব্যাগ বা ব্রিফকেস পায়ের কাছে নামিয়ে রেখে ফোনে কথা বলা বা টাকা পরিশোধের কাজটা করেন অনেকেই। কিন্তু তা করতে গিয়ে মনোযোগ হারিয়ে ফেললে, এক নিমিষেই উধাও হয়ে যেতে পারে ব্যাগটি। এমনকি ব্যাগ নিয়ে যাবার সময়ে টেরও পাওয়া যায় না।

৪) পকেটে হাত দেয়া

বেশি টাকা নিয়ে বের হলে অনেকেই পকেটমারের ভয়ে থাকেন, বারবার পকেটে বা ব্যাগে হাত দিয়ে চেক করেন টাকা আছে কিনা। এতে কিন্তু পকেটমার বা ছিনতাইকারীর সুবিধাই হয়। তারা বুঝে ফেলে আপনি বেশি টাকা নিয়ে ঘুরছেন। তখনই তারা আপনাকে টার্গেট করে।

৫) প্রতি মাসে একই সময়ে ব্যাংকে যাওয়া

কিছু কিছু ছিনতাইকারী বেশ সময় নিয়ে পরিকল্পনা করে। কোনো ব্যক্তি প্রতি মাসে একই সময়ে ব্যাংকে টাকা জমা দিতে বা টাকা তুলতে যাচ্ছে কিনা, এটা খেয়াল করে তারা। এরপর সময় বুঝে আক্রমণ করে বসে।

৬) গাড়ি লক না করা

বেখেয়ালে বা অলসতাবশত গাড়ি লক না করে শপিং বা কোনো কাজে চলে গেলেন। এই ফাঁকে ছিনতাইকারী গাড়িতে ঢুকে লুকিয়ে থাকতে পারে এবং আপনি ফিরে এলে আপনি তার শিকার হতে পারেন। সুতরাং গাড়ির দরজা লক করতে ভুলে যাবেন না।

৭) রাস্তার দিকে ব্যাগ রাখা

রাস্তার পাশ দিয়ে হাঁটছেন। রাস্তা যেদিকে, আপনার হ্যান্ডব্যাগটিও সেদিকেই ঝোলানো। অথবা স্টাইলিশ হতে গিয়ে হাতে বা কনুইতে আলগা করে ঝুলিয়ে নিয়েছেন ব্যাগটি। এমন সময়ে মোটরসাইকেল বা ট্যাক্সিতে করে যাবার সময়ে ছিনতাইকারী সহজেই ছোঁ মেরে ব্যাগটি নিয়ে নিতে পারে, তাকিয়ে দেখা ছাড়া আর কোনো উপায় থাকবে না আপনার। রাস্তা যেদিকে, ব্যাগ তার উল্টোদিকের কাঁধে ঝুলিয়ে নিন এবং শক্ত করে ধরে রাখুন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

ডেইলি বাংলাদেশ/এসআই