ছাড়পত্র পেল ‘শনিবার বিকেল’, কিন্তু!

ঢাকা, সোমবার   ১৭ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

ছাড়পত্র পেল ‘শনিবার বিকেল’, কিন্তু!

মেহেদী সোহেল

 প্রকাশিত: ২২:৪৯ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ২২:৪৯ ১১ জানুয়ারি ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

প্রেক্ষাগৃহে মুক্তির সনদ পেয়েছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত চলচ্চিত্র ‘শনিবার বিকেল’।

গত বুধবার সেন্সরে প্রদর্শিত হয় চলচ্চিত্রটি। এরপর সংলাপের কিছু অংশ কর্তণ সাপেক্ষে ‘শনিবার বিকেল’ প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি দেন সেন্সর বোর্ড। এছাড়া চলচ্চিত্রটিতে আরো কিছু দৃশ্য জুড়ে দেওয়ার কথাও বলেছে সেন্সর বোড।

‘শনিবার বিকেল’ প্রসঙ্গে সেন্সর বোর্ড সদস্য, চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা সিনেমা হলের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ ডেইলি বাংলাদেশকে বলেন, আমরা বুধবার সন্ধায় ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি দেখেছি। এর গল্প ও নির্মাণ ভালো হয়েছে। চলচ্চিত্রটি দেখে খুবই ভালো লেগেছে। এই চলচ্চিত্রটিতে তিন দেশের শিল্পীরা কাজ করেছেন। এটা আমাদের চলচ্চিত্রের জন্য ইতিবাচক দিক। চলচ্চিত্রটির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুক বিভিন্ন আর্ন্তজাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের কারনেই বিভিন্ন দেশের শিল্পীদের নিয়ে কাজটি করতে পেরেছেন। বিভিন্ন দেশের শিল্পীদের নিয়ে এমন চলচ্চিত্র আমাদের দেশে আরো হওয়া দরকার।

তিনি আরো বলেন, ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটিকে সেন্সর বোর্ড প্রেক্ষাগৃহে মুক্তির অনুমতি দিয়েছে। তবে চলচ্চিত্রটির কয়েকটি সংলাপে সমস্যা রয়েছে। সেই সংলাপটুকু কর্তন করতে বলেছে বোর্ড। এছাড়া একটি জায়গাতে সিমিত সময়ের ভিডিও দৃশ্য যোগ করতে বলেছে বোর্ড। তবে এটা বাধ্যতামূলক নয়। তবে সেন্সর বোর্ডের এ কথা মানতে নারাজ চলচ্চিত্রটির বাংলাদেশ অংশের প্রযোজকদ্বয়ের একজন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধর আব্দুল আজিজ। 

তিনি বলেন, সেন্সর বোর্ডের এই কথা মানা আমাদের পক্ষে সম্ভব নয়। এই জন্য আমরা রিভিউ করবো। আশা করছি আমাদের বক্তব্য আমরা তাদের বুঝাতে সক্ষম হব। বাংলাদেশ-ভারত-জার্মান এই ত্রিদেশীয় যৌথ প্রযোজনায় নির্মিত ‘শনিবার বিকেল’ বাংলা ভাষা ছাড়াও ইংরেজি ভাষাতেও হয়েছে ডাবিং। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন বাংলাদেশের জাহিদ হাসান, তিশা, ভারতের পরমব্রত, এবং ফিলিস্থিনি অভিনেতা ইয়াদ হুরানি প্রমুখ। 

২০১৬ সালে গুলশানে ঘটে যাওয়া হলি আর্টিজানে জঙ্গি হালমার ঘটনাকে কেন্দ্র করে নির্মাণ করা হয়েছে চলচ্চিত্রটি। ফেব্রয়ারীতে শেষে অথবা মার্চ মাসের প্রথমদিকে ‘শনিবার বিকেল’ মুক্তি পাবে বলে জাজ মাল্টিমিডিয়া থেকে জানানো হয়েছে। প্রতিষ্ঠিানটি আরো জানায়, শুধু বাংলাদেশ নয়, বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পাবে ‘শনিবার বিকেল’।

ডেইলি বাংলাদেশ/ এমএস/আরএ