Alexa ছাত্রলীগ থেকে অব্যাহতি পাওয়াদের বিষয়ে পুনঃতদন্ত

ঢাকা, রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১০ ১৪২৬,   ২৮ জমাদিউস সানি ১৪৪১

Akash

ছাত্রলীগ থেকে অব্যাহতি পাওয়াদের বিষয়ে পুনঃতদন্ত

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:২১ ২ জানুয়ারি ২০২০   আপডেট: ০২:১৬ ৩ জানুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

কোনো প্রকার পূর্ব নোটিশ বা তদন্ত ছাড়াই বিভিন্ন অভিযোগে অভিযুক্ত ছাত্রলীগের ২১ নেতাকে অব্যাহতি পাওয়াদের বিষয়ে পুনঃতদন্ত হবে বলে জানা গছে।

এ বিষয়ে ডেইলি বাংলাদেশকে সদ্য অব্যাহতি পাওয়া ছাত্রলীগের দফতর সম্পাদক আহসান হাবিব বলেন, গত মঙ্গলবার আমরা (অব্যাহতি পাওয়া ২১ নেতা) ছাত্রলীগের দায়িত্বপ্রাপ্ত চার নেতার সঙ্গে দেখা করেছি। কি কি কারণে বহিষ্কার করা হলো তাদের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়েছে। তারা আমাদের আশ্বস্ত করে বলেছেন, আগামী ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর পর বিভিন্ন অভিযোগে অব্যাহতি পাওয়া ২১ জনের ব্যাপারে পুনঃতদন্ত করা হবে।

তবে এ বিষয়ে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয়ের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

এর আগে গত ১৮ ডিসেম্বর রাতে বিতর্কিত কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় উল্লেখ করে কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে ২১ জনকে অব্যাহতি দেয়া হয়। একইসঙ্গে নিজেদের আবেদনের পরিপ্রেক্ষিতে আরো ১১ জনকে অব্যাহতি দেয় ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ।

ওই রাতে ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত পৃথক দুই সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তবে ঠিক কী কারণে তাদের অব্যাহতি দেয়া হয়েছে তা নোটিশে উল্লেখ করা হয়নি। এমনকি অব্যাহতি পাওয়া নেতাদেরকেও জানানো হয়নি তাদের অপরাধ। এরপর থেকেই এ নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।

এদিকে অব্যাহতি পাওয়া নেতাদের দাবি, গঠনতন্ত্র অনুযায়ী তাদের কোনো প্রকার পূর্ব নোটিশ ছাড়াই অব্যাহতি দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

অব্যাহতি পাওয়া নেতারা বলেন, গঠনতন্ত্র অনুযায়ী কাউকে অব্যাহতি বা বহিষ্কার পূর্বে অবশ্যই তাদের পূর্ব নোটিশ দেয়া হয়। আমাদের কোনো প্রকার পূর্ব নোটিশ বা তদন্ত ছাড়াই অব্যাহতি দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/আরএ