ছাত্রলীগে নেতা হতে দিতে হবে পরীক্ষা
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=135437 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ১৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৩ ১৪২৭,   ২৯ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

ছাত্রলীগে নেতা হতে দিতে হবে পরীক্ষা

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩২ ২৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৯:২৪ ২৯ সেপ্টেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

এবার পরীক্ষার মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচন করবে বাংলাদেশ ছাত্রলীগ। এরই পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতি ও শুক্রবার বরিশালের বিভিন্ন উপজেলা ও কলেজগুলোয় এ পরীক্ষার আয়োজন করা হয়।

শুধু মাঠের রাজনীতি নয় বিতর্কমুক্ত ও আদর্শিক সংগঠন বিনির্মাণে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানান সংগঠনটির সাংগঠনিক সম্পাদক মামুন বিন সাত্তার।

এ বিষয়ে ছাত্রলীগের নেতারা বলেন, কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশে নেতা নির্বাচনে নতুন এই পদ্ধতি অনুসরণ করা হয়েছে। এখন থেকে মেধার ভিত্তিতে নেতৃত্ব নির্বাচনের উদ্যোগ নিয়েছে ছাত্রলীগ। যারা ছাত্রলীগের রাজনীতি করবেন তাদের অবশ্যই মেধাবী হতে হবে। মেধাবীদেরকেই নেতৃত্ব দিতে হবে তাদের।

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আল নাহিয়ান খান জয় ডেইলি বাংলাদেশকে বলেন, ছাত্রলীগের ভাবমূর্তি ফেরানোর জন্যে সব ইউনিটে মেধা ও পারিবারিক ব্যাকগ্রাউন্ড দেখে নেতা নির্বাচন করা হবে। যাতে সংগঠনে আবারো আদর্শিক ধারা তৈরি হয়।

এসময় বরিশালের গলাচিপার ইউনিটের কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা এরইমধ্যে নেতৃত্ব নির্বাচনে নিজেদের পদ্ধতি অনুসরণ করছি। ধীরে ধীরে সব ইউনিটের সম্মেলন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে তার কাছ থেকে অনুমোদন নিয়ে কমিটি ঘোষণা করা হবে।

এ বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মামুন বিন সাত্তার বলেন, ছাত্রলীগের পক্ষ থেকে সবাইকে একটা মেসেজ দিতে চাই অর্থ কিংবা লবিংয়ে আর নেতা হওয়া যাবে না। সংগঠন করতে হলে আদর্শ সম্পর্কে জানতে হবে। এখন থেকে সব পদের জন্যেই লিখিত ও ভাইভা পরীক্ষা নেয়া হবে।

পরীক্ষার বিষয় জানিয়ে ছাত্রলীগের এই নেতা বলেন, সংগঠনের নেতৃত্ব বাছাইয়ে এখন থেকে পরীক্ষা পদ্ধতি চালু করা হবে। এর মধ্যে ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘শেখ হাসিনা: নির্বাচিত উক্তি’, ‘স্বাধীনতা’, ‘মুক্তিযুদ্ধ’ ও ‘সংগঠনের গঠনতন্ত্র’র উপর ৮০ নাম্বারের লিখিত ও ২০ নাম্বারের ভাইবা পরীক্ষা নেয়া হবে।

মামুন বিন সাত্তার বলেন, এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তারাই নেতৃত্বে আসবেন। এছাড়া সংগঠনের নাম বিতর্কিত করা, চাঁদাবাজি ও নেতিবাচক কাজের সঙ্গে যারা যুক্ত রয়েছে তাদের নামের তালিকা বানিয়ে ছাত্রলীগ থেকে বিতারিত করে ব্ল্যাকলিস্টেড করা হবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম