Alexa ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে আসবে ত্যাগী ও পরিশ্রমীরা

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ১০ ১৪২৬,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ছাত্রলীগের শীর্ষ নেতৃত্বে আসবে ত্যাগী ও পরিশ্রমীরা

 প্রকাশিত: ০০:২৭ ২৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০৮:২২ ২৯ এপ্রিল ২০১৮

বঙ্গবন্ধুর আদর্শ, দলীয় বিশ্বাস, মেধা, নিয়মিত ছাত্রত্ব, সংগঠনের জন্য সর্বোচ্চ ত্যাগ এবং পারিবারিক পরিচিতিকে প্রাধান্য দিয়েই অনুষ্ঠিত হবে ছাত্রলীগের ২৯তম জাতীয় কাউন্সিল। আগামী ১১-১২ অনুষ্ঠেয় কাউন্সিলকে ঘিরে এরইমধ্যে শুরু হয়েছে শীর্ষ পদ প্রত্যাশীদের জোর লবিং।

ইতিহাসের ধারায় সর্বোচ্চ ত্যাগ ও পরিশ্রম করতে ইচ্ছুক বা প্রস্তুত এমন নেতাকর্মীরাই ঐতিহ্যবাহী এ সংগঠনের শীর্ষ নেতৃত্বে আসবেন বলে গুঞ্জন উঠেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা যায়, বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী, সংগঠনের জন্য সর্বোচ্চ ত্যাগ, মেধাবী, নিয়মিত ছাত্রত্ব এবং পারিবারিক পরিচিতিরসহ নেতৃত্বের বিষয়টিকেও প্রাধান্য দেয়া হবে। তবে শীর্ষ পদে নের্তৃত্ব ঠিক করতে সিলেকশনের বিষয়টিকেও উড়িয়ে দিচ্ছেন না অনেকে।

গঠনতন্ত্র অনুযায়ী ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির মেয়াদ দুই বছর। আর জেলা কমিটিগুলোর মেয়াদ এক বছর। সে হিসেবে অনুযায়ী কেন্দ্রীয় মিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কমিটির মেয়াদোত্তীর্ণ। তবে ঢাকা মহানগর উত্তর গত ২৪ এপ্রিল এবং গত ২৬ এপ্রিল দক্ষিণ ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আর ২৯ এপ্রিল, রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে মেয়াদপূর্তির পরও সংগঠনটির সম্মেলন যথা সময়ে না হওয়ায়, গত ৬ জানুয়ারি আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে এ বিষয়ে নির্দেশনা দেন। মে মাসের মধ্যে ছাত্রলীগের সম্মেলন করার নির্দেশ দেন। সেই নির্দেশনা অনুযায়ী আগামী ১১ ও ১২ মে ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। এরপর থেকে কেন্দ্রে ও কেন্দ্রের বাইরে ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ে শুরু পদ-পদবী প্রত্যাশিদের দৌড়ঝাপ। প্রতিদিন চলছে দলের শীর্ষ নেতাদের সঙ্গে দেখা-সাক্ষাৎ। চাওয়া হচ্ছে মতামত। নিজ নিজ অবস্থান নিশ্চিত করতে চলছে লবিং।

জানা যায়, ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনকে ঘিরে নতুন কমিটির শীর্ষ পদে আসতে ইচ্ছুক অনেক ছাত্রনেতার নাম চাওড় হচ্ছে রাজনৈতিক পাড়ায়। যাদের মধ্যে রয়েছেন- শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক গোলাম রাব্বানী, উপ-দপ্তর বিষয়ক সম্পাদক শেখ নকিবুল ইসলাম সুমন, উপ-অর্থ বিষয়ক সম্পাদক তিলোত্তমা শিকদার, সহ-সভাপতি রুহুল আমিন, পরিকল্পনা ও কর্মসূচি বিষয়ক সম্পাদক রাকিব হোসেন, আইন বিষয়ক সম্পাদক আল নাহিয়ান খান জয়, উপ-দপ্তর বিষয়ক সম্পাদক গোলাম মোস্তফা, উপ-মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক আল মামুন, ত্রাণ বিষয় সম্পাদক ইয়াজ আল রিয়াদ, উপ আপ্যায়ন বিষয়ক সম্পাদক আরিফুজ্জামান আল ইমরান, উপ-গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক সাগর হোসেন সোহাগ, উপ-তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আওলাদ হোসেন, কৃষি বিষয়ক সম্পাদক বরকত হোসেন হাওলাদার, সমাজসেবা বিষয়ক সম্পাদক রানা হামিদ, প্রচার সম্পাদক সাইফ বাবু, উপ-স্কুলছাত্র বিষয়ক সম্পাদক খাজা খায়ের সুজন, বিজ্ঞান বিষয়ক সম্পাদক আনোয়ার পারভেজ আরেফিন, উপ-গণশিক্ষা বিষয়ে নায়মুর রহমান, সহ-সম্পাদক নাজমুল হক সিদ্দিকি এবং কেন্দ্রীয় কমিটির সদস্য শেখ মো: চয়ন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা থেকে সংগঠনটির শীর্ষ পদে যেতে আগ্রহী রয়েছেন ঢাবি শাখা ছাত্রলীগের সহ-সভাপতি রুম্মান হোসাইন, শাহারিয়ার কবির বিদ্যুৎ, এফ রহমান হলের সভাপতি হাফিজুর রহমান, জসিম উদ্দিন হল ছাত্রলীগ নেতা ও কেন্দ্রীয় কমিটির উপ প্রচার সম্পাদক খন্দকার রবিউল ইসলাম রবিসহ একাধিক নাম শোনা যাচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এসআইএস/আজ/এলকে

Best Electronics
Best Electronics