ছত্তিশগড়ে মাওবাদীদের হামলায় ১৭ সেনা নিহত

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৪ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪১

Akash

ছত্তিশগড়ে মাওবাদীদের হামলায় ১৭ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৫ ২৩ মার্চ ২০২০   আপডেট: ১৭:০৬ ২৩ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের মধ্যাঞ্চলীয় প্রদেশ ছত্তিশগড়ে মাওবাদী বিদ্রোহীদের হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর অন্তত ১৭ জওয়ান নিহত হয়েছেন। এছাড়া গুরুতর আহত হয়েছেন আরো অনেকে।

শনিবার প্রদেশটির সুকমা জেলায় ভয়াবহ এই হামলার ঘটনা ঘটে বলে স্থানীয় পুলিশের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে।

নিহতদের মধ্যে ১২ জন ডিসট্রিক্ট রিজার্ভ গার্ডস ফোর্সের সদস্য ও পাঁচজন স্পেশাল টাস্ক ফোর্সের সদস্য রয়েছেন।

ছত্তিসগড় পুলিশের ডিজিপি দুর্গেশ অবস্থি জানিয়েছেন, হামলার কারণে নিহত সেনাদের লাশ উদ্ধারে প্রায় ২৪ ঘন্টা সময় লেগে যায়। প্রায় ৫৫০ জন ডিআরজি, এসটিএফ ও কোবরা বাহিনীর সদস্য গিয়ে এই লাশগুলো উদ্ধার করেন।

সেনাদের ওপর হামলার ঘটনা সম্পর্কে তিনি বলেন, ‘শনিবার দুপুরে ডিআরজি, এসটিএফ, এবং কোবরা ফোর্সের একটি যৌথ বাহিনীকে এলমাগুন্দায় অপারেশনে পাঠানো হয়, যেখান থেকে খবর এসেছিল মাওবাদীদের গতিবিধির। এলমাগুন্দা থেকে ফেরার পথে কোরাজগুড়া পাহাড়ের কাছে দুপুর আড়াইটার দিকে এই বাহিনীর ওপর হামলা হয়। মাওবাদী সংগঠন পিপলস লিবারেশন গেরিলা আর্মি ১ -এর শীর্ষনেতা হিদমার নেতৃত্বে প্রায় ৩০০ উগ্রপন্থী এই হামলাটি চালায়।

গোলাগুলির ঘটনায় ১৭ জন ডিআরজি জওয়ান নিহত হওয়াসহ আরো ১৫ জন আহত হয়েছেন। তাদেরকে উদ্ধার করা হয়েছে। ভারতীয় বিমান বাহিনীর বিমানে তাদের নিয়ে আসা হয়েছে রায়পুরে। আপাতত তারা ভর্তি রয়েছেন রায়পুরের হাসপাতালে। এদের মধ্যে চারজনের অবস্থা গুরুত্বর আশঙ্কাজনক বলে জানানো হয়েছে।

গত দু’বছরের মধ্যে এই অঞ্চলে এটাই সবচেয়ে বড় মাওবাদী হামলা বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী