সাকিবের অভিষেকের চৌদ্দ বছর
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=198173 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

সাকিবের অভিষেকের চৌদ্দ বছর

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫০ ৬ আগস্ট ২০২০   আপডেট: ১৪:৫১ ৬ আগস্ট ২০২০

সাকিব আল হাসান

সাকিব আল হাসান

ক্যালেন্ডারের পাতায় ৬ আগস্ট তারিখটা নানা কারণেই স্মরণীয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এইদিনেই হিরোশিমাতে পারমাণবিক বোমা ফেলা হয়েছিল, যার আঘাতে মুহূর্তেই নিশ্চিহ্ন হয় হাজার হাজার প্রাণ। অবশ্য বাংলাদেশের ক্রিকেটে ২০০৬ সালের ৬ আগস্ট ফুটেছিল একটি বিশেষ ফুল। সাকিব আল হাসান নামের সেই ফুলে পরবর্তীতে শুধু টাইগার ক্রিকেটই সুরভিত হয়নি, হয়েছে সারাবিশ্ব।

বাংলাদেশের ক্রিকেটে সময়ের হিসেবে অভিষিক্ত ক্রিকেটারের সংখ্যা নেহায়েত কম নয়। অধিকাংশ ক্রিকেটার অভিষেকের পর আলো ছড়ানোর আগেই ঝরে পড়েছেন। তবে প্রথম থেকেই ব্যতিক্রম ছিলেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ম্যাচেই নিজের আগমনী বার্তা দিয়েছিলেন তিনি। 

আন্তর্জাতিক ক্যারিয়ারের মাত্র তিন বছরের মাথায় ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেন সাকিব। এখানেই থেমে থাকেননি তিনি। ক্রিকেটের তিন ফরম্যাটেই শীর্ষ জায়গাটা নিজের করে রেখেছিলেন দীর্ঘসময়ের জন্য। এমন কীর্তি বিশ্বের অন্য কোন ক্রিকেটারের নেই। 

গত ১৪ বছরে নিয়মিত ব্যাট-বল দুইদিকেই পারফর্ম করে গেছেন সাকিব। অফ ফর্ম কি জিনিস সেটা হয়তো জানেনই না এই অলরাউন্ডার। কারণ ফর্মহীনতার কারণে কখনোই দল থেকে বাদ পড়তে হয়নি তাকে।

দীর্ঘ ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৬টি টেস্ট খেলেছেন সাকিব। ৫ সেঞ্চুরি ও ২৪ হাফ সেঞ্চুরির সাহায্যে তার রান ৩৮৬২। এই ফরম্যাটে সাকিবের ব্যাটিং গড় ৩৯.৪১। এছাড়া বল হাতে ২১০ উইকেট শিকার করেছেন এই অলরাউন্ডার, যেখানে ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন ১৮ বার ও ১০ উইকেট নিয়েছেন দুইবার। 

পঞ্চাশ ওভারের ফরম্যাটে ২০৬ ম্যাচ খেলে সাকিব রান করেছেন ৬৩২৩। এ পর্যন্ত ৯ সেঞ্চুরি ও ৪৭টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। এই ফরম্যাটে বল হাতে তার মোট শিকার ২৬০টি। ইনিংসে দুইবার পাঁচ উইকেট শিকার করেছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ টি-টোয়েন্টিতে ৭৬ ম্যাচ খেলে ১৫৬৭ রানের পাশাপাশি ৯২ উইকেট দখল করেছেন এই অলরাউন্ডার। 

এছাড়া দলকে কয়েকবছর নেতৃত্ব দিয়েছেন সাকিব। বাংলাদেশের হয়ে ১৩ টেস্টের অধিনায়কত্ব করে এই অলরাউন্ডার জয় পেয়েছেন ৩টিতে। ওয়ানডেতে ৫০ ম্যাচে নেতৃত্ব দিয়ে তিনি দলকে জিতিয়েছেন ২৩টি ম্যাচ। এছাড়া ১৭ টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করে ৪ ম্যাচে জয় নিয়ে মাঠ ছেড়েছেন এই ক্রিকেটার। 

ডেইলি বাংলাদেশ/এএল