চোখ বলে দেবে আপনি করোনায় আক্রান্ত কি না!

ঢাকা, রোববার   ০৭ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

চোখ বলে দেবে আপনি করোনায় আক্রান্ত কি না!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৬ ২৮ মার্চ ২০২০   আপডেট: ১৮:৩৭ ২৮ মার্চ ২০২০

সুস্থ চোখ (বামে), অসুস্থ চোখ (ডানে)

সুস্থ চোখ (বামে), অসুস্থ চোখ (ডানে)

চোখ যে মণি কথা বলে। চোখকে মনের আয়না হিসেবে অভিহিত করা হয়। কারণ চোখের ভাষা আপনার শরীরের সার্বিক চিত্র ফুটিয়ে তুলে। চোখ দেখে অনেক চিকিৎসকরা বিভিন্ন রোগ চিহ্নিত করেন। কারণ চোখেই রয়েছে রোগের লক্ষণ। তেমনি করোনাভাইরাস আক্রান্ত রোগীকে চোখ দেখার মাধ্যমে শনাক্ত করা যাবে।

করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসায় দায়িত্বশীল ডাক্তার, স্বাস্থ্যকর্মী ও গবেষকদের মতে, করোনাভাইরাস আক্রান্ত রোগীর চোখের রঙ বদলাতে থাকে। সেই বদলানোর চিত্র দেখে আক্রান্ত ব্যক্তিকে চিহ্নিত করা যায়। চোখের রঙ দেখে অনেক রোগীকে পরীক্ষায় পাঠানো হয়। তাদের প্রত্যেকের প্রতিবেদনে পজিটিভ ঘোষণা আসে। 

করোনা আক্রান্ত রোগীর চোখ কি বর্ণ ধারণ করে?

করোনা আক্রান্ত ব্যক্তির চোখ লালবর্ণ ধারণ করে। ঠাণ্ডা বা কনজাংটিভিটিস সংক্রমণে চোখ লালবর্ণ ধারণ করতে পারে। জন্ডিস, টাইফয়েড বা অন্যান্য রোগের ক্ষেত্রে চোখের সাদা অংশের রঙ বদলায়। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণে চোখের বাইরের চারপাশে ক্রমেই লাল হয়ে যায়।

মার্কিন চিকিৎসক-গবেষকদের দাবি, করোনার রোগীর চোখে দিকে তাকালে আইশ্যাড মনে হবে। প্রথমে চোখের অ্যালার্জি মনে হতে পারে। তবে এই লক্ষণটি দেখলেই আইসোলেশনে পাঠানো হচ্ছে।

বিশেষজ্ঞদের দাবি, বিভিন্ন পন্থায় করোনাভাইরাস আক্রমণের ক্ষমতা রাখে। সংক্রমণের ধরণ কখনো একাধিক ব্যক্তির সঙ্গে মিলবে না। তবে চোখের বাইরে রঙ পরিবর্তনের ক্ষেত্রে মিল পাওয়া গেছে।

করোনাভাইরাস বিভিন্নভাবে রোগীকে আক্রমণ করতে পারে। একজনের সঙ্গে অপরজনের সংক্রমণের ধরন মেলে না। কিন্তু, তারা চোখের ক্ষেত্রে মিল পেয়েছেন।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিজারভেশন (সিডিসি) জানায়, কফ, জ্বর ও শ্বাসকষ্ট করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রাথমিক লক্ষণ। বুকে চাপ ও ব্যথা অনুভব করা। ঠোঁটে নীলচে ভাব জমাট দেখা। আমেরিকান অ্যাকাডেমি অব অফথ্যালমোলজির গবেষকদেরও দাবি, কংজাংটিভিটিস বা অ্যালার্জির মতো করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির চোখ লাল হতে পারে।

আমেরিকান অ্যাকাডেমি অব অফথ্যালমোলজির গবেষকরা জানান, হাঁচি-কাশি বা বডি-ফ্লুইড থেকে করোনা ছড়াতে পারে। তবে আক্রান্তের চোখের পানি থেকে ভাইরাসটি ছড়ানোর শঙ্কা নেই।

সূত্র- এই সময়

ডেইলি বাংলাদেশ/এমকেএ