চোখে ময়লা ঢুকলে করণীয়

ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

চোখে ময়লা ঢুকলে করণীয়

 প্রকাশিত: ০৭:২৬ ৮ জুন ২০১৮  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

চোখে মধ্যে ময়লা ঢুকলে প্রথমেই চোখ চুলকানো একদম উচিত নয়। অনেক সময় অসতর্কতাবশত চোখে ময়লা ঢোকে ঢুকে যায়। তখন হয়তো আমরা হাত দিয়ে চোখ ঢলতে শুরু করি। চোখে ময়লা পড়লে আসলে আমাদের করণীয় কী?

নিজের চোখই হোক আর অন্যের চোখ, চোখ স্পর্শ করার আগে সাবান নিয়ে হাত ধুয়ে দিতে হবে। এতে চোখের ইনফেকশন হওয়ার ঝুঁকি কমে যায়।

চোখে কোনো পোকামাকড় কিংবা বস্তুকণা ঢুকে পড়লে বারবার চোখে পলক কাটতে হবে। এতে বাহ্যিক বস্তুটি এমনিতেই চোখ থেকে বেরিয়ে আসতে হবে।

চোখ যদি পোকামাকড় কিংবা অনাহুত বস্তুটিকে বের করে দিতে না পারে, তাহলে আয়নার সামনে দাঁড়িয়ে নিজে কিংবা কারো সাহায্য নিয়ে একটি কাজ করা যেতে পারে।

আক্রান্ত চোখের পাতাটির পাপড়ির প্রান্তটি ধরে উক্ত পাতাটিকে ওপরের দিকে ওঠাতে হবে।

তারপর খোঁজাখুঁজির জন্য আলোর প্রয়োজন হবে। কাঙ্ক্ষিত সেই বস্তুটিকে দেখামাত্র পরিচ্ছন্ন রুমালের কোনা দিয়ে তা বের করে আনার চেষ্টা করতে হবে। এই কাজটি খুবই হালকা ও সতর্কভাবে করা বাঞ্ছনীয়।

তবে চোখের মণি কিংবা চোখের সাদা অংশের ওপর গভীরভাবে গেথে কোনো কিছু আটকে থাকলে সে ক্ষেত্রে বস্তুটিকে বের করার চেষ্টা করবেন না।

চোখের যন্ত্রণা সৃষ্টিকারী সেই বস্তুটিকে খুঁজে না পেলে চোখের ওপরের পাতাকে পাপড়ির প্রান্ত থেকে ধরে নিচের পাপড়ির ওপর উঠিয়ে ছেড়ে দিন।

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics