Alexa চেয়ারম্যানের বিরুদ্ধে শতবর্ষী তালগাছ কাটার অভিযোগ

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ২ ১৪২৬,   ১৭ মুহররম ১৪৪১

Akash

চেয়ারম্যানের বিরুদ্ধে শতবর্ষী তালগাছ কাটার অভিযোগ

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০২ ১৭ আগস্ট ২০১৯   আপডেট: ১৯:০৫ ১৭ আগস্ট ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কিশোরগঞ্জের ভৈরবের শিমুলকান্দি ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে শতবর্ষী তালগাছ কাটার অভিযোগ উঠেছে।

শনিবার সকালে ইউপির শিমুলকান্দি গ্রামে এ ঘটনা ঘটে।

শিমুলকান্দি ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. কামাল উদ্দিন বলেন, শতবর্ষী তালগাছটি প্রায় ১৩০ ফুটের মতো উঁচু। যা শিমুলকান্দি গ্রামের নানা ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী হিসেবে দাঁড়িয়ে ছিলো। এক যুগ আগে তৎকালীন ইউপি চেয়ারম্যান আফিকুল ইসলাম হারিছের কাছে একটি মহল তালগাছটি বিক্রি করতে ৪০ হাজার টাকা দাম করে। পরে ইউপি চেয়ারম্যান গাছটি কাটতে ইউএনও ও অ্যাসিল্যান্ডের অনুমিত চান। তবে তারা অনুমতি দেননি। পরে সারাদেশে বজ্র প্রতিরোধক গাছ হিসেবে তালগাছের প্রতি যত্নশীল হতে আহবান জানায় সরকার। একই সঙ্গে কৃষি বিভাগের মাধ্যমে লাখ লাখ টাকা খরচ করে তালগাছের বীজ রোপন করা হয়। তাই তালগাছ ঠিকিয়ে রাখা আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য। এছাড়া সামান্য স্বার্থের জন্য সমাজের উপকারী গাছ কাটা শাস্তিযোগ্য অপরাধ বলে মনে করি।

অভিযুক্ত চেয়ারম্যান যোবায়ের আলম দানিস বলেন, গাছটিতে পোকা আক্রমণ করায় ভেঙ্গে পড়তে পারে। বিষয়টি বাজার কমিটির লোকেরা জানালে গাছটি কেটে ফেলতে বলা হয়। এছাড়া গাছটি কাটতে অ্যাসিল্যান্ডের অনুমতি রয়েছে।

ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আনিসুজ্জামান বলেন, তালগাছ কাটতে কোনো ধরনের অনুমতি দেয়া হয়নি। যারা গাছটি কাটার সঙ্গে জড়িত, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ