Alexa চেখেই দেখুন ভিন্ন স্বাদের ‘সরষে ভাপা ডাব চিংড়ি’

ঢাকা, শনিবার   ১৯ অক্টোবর ২০১৯,   কার্তিক ৩ ১৪২৬,   ১৯ সফর ১৪৪১

Akash

চেখেই দেখুন ভিন্ন স্বাদের ‘সরষে ভাপা ডাব চিংড়ি’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৪ ৯ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

চিংড়ি মাছ খেতে পছন্দ করেন সবাই। তাইতো নানা ভাবেই চিংড়ি মাছ রান্না করে খান। কিন্তু ভাপা ডাব চিংড়ি খেয়েছেন কি কখনো? এটি তৈরি করা যেমন সহজ, খেতেও তেমনি সুস্বাদু। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-  

উপকরণ: ৬টি বড় আকারের চিংড়ি মাছ, আধা চা চামচ আদা বাটা, আধা চা চামচ রসুন বাটা, ১টি শাঁসসহ ডাব, ১ টেবিল চামচ কালো সরষে, আধা টেবিল চামচ সাদা সরষে, ৪টি কাঁচা মরিচ, আধা কাপ টক দই, ১ কাপ নারকেলের দুধ, আধা চা চামচ জিরা গুঁড়া, স্বাদ অনুযায়ী লবণ।  

প্রণালী: প্রথমে চিংড়িমাছ খুব ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। পিঠের দিকের ময়লাটা সাবধানে পরিষ্কার করবেন। মাছের গায়ে সামান্য লবণ ও হলুদ মাখিয়ে নিন। সাদা আর কালো সরষে বেটে নিন একসঙ্গে। ডাবের মধ্যে থেকে পানি আর শাঁসটা বের করে পিষে নিন। কিন্তু খোলাটা ফেলে দেবেন না।

দইটা ফেটিয়ে নিন। এবার বাকি সব মশলা একসঙ্গে মিশিয়ে মাছের গায়ে ভালো করে মাখিয়ে নিন। তারপর অন্ততপক্ষে দু’ ঘণ্টার জন্য ফ্রিজে রাখুন। এবার মাছটা কলাপাতায় মুড়ে টুথপিক বা সুতো দিয়ে মুখটা আটকে নিন। তারপর ভাপিয়ে নিতে হবে ১৫ মিনিটের জন্য। এবার চিংড়ি মাছটা ডাবের খোলে রেখে পরিবেশন করুন। সাদা ভাতের সঙ্গে খেতে দারুণ লাগে এই রেসিপিটি।

ডেইলি বাংলাদেশ/এএ