চেখেই দেখুন টক-মিষ্টি ‘পেয়ারার সবজি’

ঢাকা, রোববার   ০৫ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

চেখেই দেখুন টক-মিষ্টি ‘পেয়ারার সবজি’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৩ ৫ মার্চ ২০২০   আপডেট: ১৬:৪৫ ৫ মার্চ ২০২০

পেয়ারার সবজি

পেয়ারার সবজি

পেয়ারা খুবই সুস্বাদু ও পুষ্টিকর একটি ফল। পেয়ারাতে প্রচুর ফাইবার রয়েছে। এর থেকে দৈনিক আপনি ১২ থেকে ২০ শতাংশ পর্যন্ত ফাইবার পেতে পারেন। এই ফাইবার হজমে সাহায্য করে, পেট ভর্তি রাখে অনেকক্ষণ।

অনেকেই পেয়ারা লবণ, মরিচ দিয়ে খেয়ে থাকেন। আবার অনেকে এর তৈরি জ্যামও খান। কিন্তু পেয়ারা দিয়ে যে টক-মিষ্টি স্বাদের সবজিও তৈরি করা যায় জানতেন কি? হ্যাঁ, একদম ভিন্ন স্বাদের এই সবজিটি সুস্বাদু ও পুষ্টিকরও। আর তৈরি করাও খুব সহজ। চলুন জেনে নেয়া যাক রেসিপিটি-

পেয়ারা উপকরণ: মাঝারি আকারের পেয়ারা ৩টি, হাফ চা চামচ জিরা (হালকা ভেঙ্গে নেয়া), হাফ চা চামচ মেথি, চিনি দেড় টেবিল চামচ, তেঁতুল বা লেবুর রস এক চা চামচ, হলুদ গুঁড়া হাফ চা চামচ, মরিচ গুঁড়া হাফ চা চামচ, ধনে পাতা, আদা কুচি হাফ চা চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, পানি পরিমাণ মতো।

পেয়ারার সবজিপ্রণালী: প্রথমে পেয়ারাগুলো ভালোভাবে ধুয়ে টুকরো করে নিন। অবশ্যই পেয়ারার বিচি বাদ দিয়ে দেবেন। এবার চুলায় একটি পাত্র বসান। তাতে তেল দিন। তেল গরম হয়ে এলে জিরা ও মেথি দিয়ে কিছুক্ষণ ভাজুন। এবার তাতে মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে কিছুক্ষণ নেড়ে পেয়ারার টুকরোগুলো দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ কষিয়ে তাতে পরিমাণ মতো পানি দিয়ে ঢেকে দিন। সবজিতে বলক ফুটে এলে আদা কুচি ও চিনি দিয়ে দিন। কিছুক্ষণ পর পেয়ারা সিদ্ধ হয়ে গেলে তেঁতুল কিংবা লেবুর রস ও পরিমাণ মতো লবণ দিয়ে দিন। সবজি মাখা মাখা হয়ে গেলে ধনে পাতা ছিটিয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেল টক-মিষ্টি পেয়ারার সবজি। এবার গরম গরম পরিবেশন করুন সুস্বাদু এই আইটেমটি।

ডেইলি বাংলাদেশ/এএ