Alexa চুল পড়া বন্ধের উপায়

ঢাকা, বুধবার   ২৪ জুলাই ২০১৯,   শ্রাবণ ৯ ১৪২৬,   ২০ জ্বিলকদ ১৪৪০

চুল পড়া বন্ধের উপায়

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১৩:৪৬ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:৪৬ ৭ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চুল পড়া একটি সাধারণ সমস্যা হলেও এটি নিয়ে নারী-পুরুষ নির্বিশেষে দুঃশ্চিন্তার অন্ত নেই! জানেন কি চুল কেন পড়ে যায়? আর চুল পড়া রোধ করার উপায় কী? চুল পড়া বন্ধ করার জন্য কিছু নিয়ম রয়েছে তা মেনে চললে কিছুটা হলেও চুল পড়া বন্ধ করা যাবে। সে সম্পর্কে জেনে নিন-

১. প্রথমেই চুল আঁচড়ানোর বিষয়টির দিকে লক্ষ্য দিতে হবে। আমরা অনেক সময় গোসল করে ভেজা চুলই আঁচড়ানো শুরু করি। ভেজা চুল কোনোভাবেই আঁচড়ানো যাবে না। তাহলেই চুল পড়া শুরু হবে।

২. অনেকেই চুল খুব টাইট করে বাঁধে। কেউ বেনী করে টাইট করে কেউবা খোপা টাইট করে বাঁধেন। চুল পড়া বন্ধ করতে চাইলে কোনোভাবেই চুল টাইট করে বাঁধা যাবে না।

৩. আয়রনসমৃদ্ধ খাবার বেশি পরিমাণ এ খেতে হবে। যেমন: সবুজ বা হলুদ রঙের খাবার খেতে পারেন। এছাড়াও প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে পারেন। যেমন: ডিমের সাদা অংশ, সয়াবিন, দুধ, দই ও পনির খেতে পারেন। তাহলে চুল পড়া অনেক বন্ধ হবে। শরীরে যাতে প্রোটিনের অভাব না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

৪. বর্তমানে হেয়ার স্টাইল করতে গিয়ে অনেকেই পার্লারে গিয়ে হিট দেয়া হয় বিভিন্ন স্পা সামগ্রী ব্যবহার করে থাকেন।এগুলো চুলের জন্য খুবই ক্ষতিকর। এছাড়াও প্রচন্ড রোদে কখনো ছাতা ছাড়া বের হবেন না। কারণ সূর্যের তাপে চুল পড়া বন্ধ করতে পারবেন না। সূর্যের তাপও চুলের জন্য অনেক ক্ষতিকর।

৫. সব সময় ফাঁকা ও একটু বড় দাঁতের চিরুনি ব্যবহার করতে হবে। কারণ ফাঁকা চিরুনি দিয়ে চুল আঁচড়ালে আটকে যাওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। তখন চুলে ছিড়ে কম।

ডেইলি বাংলাদেশ/জেএমএস