.ঢাকা, শুক্রবার   ২২ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৫ রজব ১৪৪০

চুলের ধরন অনুযায়ী চিরুনি!

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১৩:৫২ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৩:৫২ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নারীর সৌন্দর্যের বর্ধনে চুলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘন, কালো ও লম্বা চুলে যেকোনো মেয়েকেই দেখতে সুন্দর লাগবে। যেটা আজকের দিনে বিরল। আজকাল প্রায় সকলের চুল ছোট ছোট কারণ চুল ঝরে পড়ছে, চুল ঠিক মতো বড় হচ্ছে না। আর চুল পাতলা হয়ে যাচ্ছে। এর জন্য পানি দূষণ অনেকটা দায়ী। চুলের বৃদ্ধি ঠিক মতো যাতে হয় এ জন্য চুলের অনেক রকম ব্যায়াম রয়েছে। আর সে ব্যায়াম হলো চিরুনি। সঠিকভাবে চিরুনি ব্যবহারের মাধ্যমে এ সমস্যা অনেকটাই দূর হবে। আবার বিভিন্ন চুলের জন্য বিভিন্ন চিরুনি রয়েছে। এজন্য সঠিক চিরুনি কেনা ও সেটা ব্যবহার করা সম্পর্কে জানতে পারলে চুলের সমস্যার হাত থাকে অনেকটাই রেহাই পেতে পারেন।

স্বাভাবিক চুলের জন্য মাঝারি দাঁতের চিরুনি, সিল্কি স্ট্রেইট চুলের জন্য হেয়ার ব্রাশ ব্যবহার করতে হবে। কারণ এ ধরণের চুলগুলো সাধারণত ফুলে যায় না। হেয়ার ব্রাশ ব্যবহার করলে চুল ফোলাতে পারবেন আর ইচ্ছা মতো যেকোনো ডিজাইনে চুল বাঁধতেও পারবেন। আর চুল খুব বেশি পাতলাও মনে হবে না। তাই এ ধরণের চুলের জন্য হেয়ার ব্রাশ ব্যবহার করা উচিত।

কোকড়ানো চুলের জন্য হেয়ার ব্রাশ ব্যবহার করা যাবে না। তবে চুলে ঝট পড়বে, চুল ছিড়বে, আরো নানা ধরণের সমস্যা দেখা দিবে। কোকড়ানো চুলের জন্য মোটা দাঁতের চিরনি ব্যবহার করতে হবে। তারপর মোটা দাতের চিরনি দিয়ে ভালো করে চুল আঁচড়াতে হবে। অনেকেরই চুল খুব তাড়াতাড়ি ভেঙে যায় বা পড়ে যায়। এ ধরণের চুল যাদের রয়েছে তারা কখনই সরু দাঁতের চিরনি দিয়ে আঁচড়ানো যাবে না। চুলে জট পড়বে ও খুব আস্তে আস্তে না আঁচড়ালে চুল অনেক বেশি ছিড়বে ও ক্ষতিগ্রস্থ হবে। এ ধরণের চুল খুব আস্তে আস্তে যত্ন করে আঁচড়াতে হবে।

এছাড়াও গোল গোল কিছু ব্রাশ রয়েছে। চুল লম্বা ও ঘন হলে এ ধরণের চিরুনি ব্যবহার করতে পারেন। তবে আপনার চুল অনেক বেশি ভালো থাকবে। প্যাডেল ব্রাশ বিভিন্ন ধরণের হয়ে থাকে। এটা লম্বাটে, চওড়া ও গোল হয়ে থাকে। চুল লম্বা ও কোকড়ানো হলে এ প্যাডেল ব্রাশ ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে এ ব্রাশটি ব্যবহার করলে অনেক ভালো হবে। চুল উঠবে অনেক কম আর যত্নে থাকবে। ব্রেনটেড ব্রাশ ছোট ছোট চুলের জন্য খুবই ভালো। কুশন ব্রাশ সাধারণত ডিম্বাকৃতির ও গোলাকৃতিরও হয়ে থাকে। এ ধরণের চিরুনি দিয়ে আঁচড়ালে চুল অনেক ভালো থাকে। যাদের লম্বা চুল তারা এ ধরণের চিরনি দিয়ে চুল আঁচড়াতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস