Alexa চুলের চার সমস্যার সমাধান এক পাতায়!

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

চুলের চার সমস্যার সমাধান এক পাতায়!

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫২ ৮ অক্টোবর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

সুন্দর ও ঝলমলে চুল সবারই কাম্য। কিন্তু নানা ভাবে আমাদের চুল ক্ষতির সম্মুখীন হয়। যার ফলে চুলের ঘনত্ব কমে যাওয়া সহ আরো নানা সমস্যার সৃষ্টি হয়। তবে সমস্যার সৃষ্টি হলে সমাধানেরও উপায় রয়েছে।

চুল পরিচর্যায় মেহেদী পাতার জুড়ি নেই। সুন্দর, স্বাস্থ্যজ্জ্বল চুলের পাশাপাশি মেহেদী মাথা ঠাণ্ডা রাখতেও বেশ কার্যকরী। চুলের জন্য মেহেদী পাতা সকলের কাছেই বেশ জনপ্রিয়। মেহেদী পাতাতেই আপনার চুলের চার সমস্যার সমাধান হবে অনায়াসেই। চলুন তবে জেনে নেয়া যাক মেহেদী পাতার ব্যবহার-

চুলের রুক্ষতা এবং আগা ফাটা রোধে মেহেদী
মেহেদী চুলের জন্য কন্ডিশনারের কাজ করে চুলের রুক্ষতা এবং চুলের আগা ফাটা রোধ করে। ১ কাপ মেহেদী পাতা বাটার সঙ্গে ৩ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১ টি ভিটামিন ই ট্যাবলেট মিশিয়ে নিয়ে মিশ্রণটি চুলে ব্যবহার করুন। ১ ঘণ্টা পর চুল শ্যাম্পু করে ফেলুন। এই প্যাক সপ্তাহে ১ দিন ব্যবহারে চুলের রুক্ষতা এবং আগা ফাটা একবারে বন্ধ হয়ে যাবে।

সাদা চুল ঢেকে ফেলুন মেহেদী ব্যবহারে
মেহেদী সাদা চুলের জন্য অসাধারণ হেয়ার কালারের কাজ করে। অনেকের অল্প বয়েসেই মাথার চুল পেকে যাওয়ার সমস্যা রয়েছে। তারা নিয়মিত মেহেদী পাতা ব্যবহার করলে চুলের সাদাটে ভাব দূর করতে পারবেন।

প্রথমে ২ টেবিল চামচ আমলকী গুঁড়া ১ কাপ ফুটন্ত গরম পানিতে দিয়ে এতে রঙ চা ১ চা চামচ ও ২ টি লবঙ্গ দিন। এবার এই পানিতে পরিমাণ মত মেহেদী পাতা বাটা ব্যবহার করে থকথকে পেস্টের মতো তৈরি করুন। এই পেস্টটি চুলে লাগিয়ে রাখুন ২ ঘণ্টা। ২ ঘণ্টা পরে চুল সাধারণ ভাবে ধুয়ে ফেলুন। সাদা চুল ঢেকে যাবে সহজেই।

চুলের ঘনত্ব বৃদ্ধি করতে মেহেদী
ঘন কালো উজ্জ্বল চুল পেতে কার না মন চায়। কিন্তু আবহাওয়ার বিরূপ অবস্থা এবং কাজের ব্যস্ততার জন্য চুলের দিকে খেয়াল রাখার সময় হয় না কারোরই। কিন্তু মেহেদী পাতা ব্যবহারে খুব সহজেই পেতে পারেন স্বাস্থ্যজ্জ্বল ঘন কালো চুল।

১ কাপ পরিমাণ মেহেদী পাতা বাটা, ২ টেবিল চামচ নারকেল তেল, ৩ টেবিল চামচ টক দই মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। এরপর শুধু পানিতে চুল ধুয়ে ফেলুন। পরের দিন চুলে শ্যাম্পু করে নিন। মাসে মাত্র ২ বার ব্যবহার করুন চুলে মেহেদী পাতা। দেখবেন চুল অনেক ঘন এবং কালো হয়ে গেছে।

খুশকি দূর করতে মেহেদী পাতা
খুশকির সমস্যায় কম বেশি সকলেই পরে থাকেন। এই নিয়ে বেশ হীনমন্যতায় ও পরেন অনেকে। এই সমস্যার সমাধান করবে মেহেদী। মেথি সারারাত ভিজিয়ে রেখে পরের দিন বেটে নিন। পরিমাণ মতো সরিষার তেল গরম করে এতে মেহেদী পাতা দিয়ে দিন। ঠাণ্ডা হলে এই তেলে মেথি বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোঁড়ায় মাথার ত্বকে লাগান। ২ ঘণ্টা পরে চুল ধুয়ে ফেলুন। এতে খুশকি মুক্ত হবেন খুব দ্রুত।

ডেইলি বাংলাদেশ/এএ