চুরি করে শখ মেটালো চোর!

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

চুরি করে শখ মেটালো চোর!

 প্রকাশিত: ০৯:১৬ ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৯:১৬ ১২ সেপ্টেম্বর ২০১৮

চার কেজি ওজনের সোনার টিফিন বক্স। ছবি: টুইটার থেকে নেয়া

চার কেজি ওজনের সোনার টিফিন বক্স। ছবি: টুইটার থেকে নেয়া

ভারতের হায়দরাবাদে নিজাম’স মিউজিয়াম থেকে গত সপ্তাহে চার কেজি ওজনের একটি সোনার টিফিন বক্স চুরি হয়ে যায়। দুই চোর মিলে সেটি চুরি করে। চুরি যাওয়া সেই সোনার টিফিন বক্সে খাবার খায় এক চোর। টিফিন বক্সটি উদ্ধার করার আগ পর্যন্ত ওই চোর প্রতিদিন খাবার খেতে টিফিন বক্সটি ব্যবহার করেছে। মঙ্গলবার এই খবর জানিয়েছে হায়দরাবাদ পুলিশ।

এনডিটিভির খবরে বলা হয়, তিন স্তরবিশিষ্ট সোনার টিফিন বক্সটি হীরা, পান্না ও মূল্যবান পাথর দিয়ে খোচিত, যার আর্থিক মূল্য কয়েক কোটি রুপি। ২ সেপ্টেম্বর রাতে ওই মিউজিয়াম ভবনের ভেন্টিলেটর ভেঙে ভেতরে ঢুকে সোনার টিফিন বক্স, একটি করে সোনার কাপ, পিরিচ, চামচ ও ট্রে চুরি করে দুই ব্যক্তি। এই ঘটনার পর এক সপ্তাহের মধ্যে অভিযান চালিয়ে চুরি যাওয়া সব জিনিস উদ্ধার করে হায়দরাবাদ পুলিশ।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও পুলিশ সূত্রে জানা যায়, ওই এলাকায় ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা ছিল। তবে ওই দুই চোর যোগসাজশ করে ক্যামেরাগুলো অকার্যকর করে রেখেছিল। ফলে মাত্র একটি ভিডিও ফুটেজ সংগ্রহ করতে পেরেছিল পুলিশ। ভিডিওটিতে মুখ ঢাকা দুই ব্যক্তিকে মোটরসাইকেলে চড়া অবস্থায় দেখা যায়। এই ঘটনায় ২২ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তের ভিত্তিতে মুম্বাইয়ের একটি পাঁচ তারকা হোটেলে অভিযান চালিয়ে চুরি যাওয়া সোনার টিফিন বক্সসহ অন্যান্য সামগ্রী উদ্ধার করে পুলিশ। পরে সেখান থেকে অভিযুক্ত ওই দুই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসআই