চুমুর চেয়েও বেশি উত্তেজনা...

ঢাকা, বুধবার   ২২ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬,   ১৬ রমজান ১৪৪০

Best Electronics

চুমুর চেয়েও বেশি উত্তেজনা...

 প্রকাশিত: ১৮:২৯ ৬ জুন ২০১৮   আপডেট: ১৮:৩০ ৬ জুন ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

চুমু এমন একটা শব্দ যা উচ্চারণ করলেই যেনো শরীরের রন্ধ্রে রন্ধ্রে শিহরণ জাগে! জীবনের অত্যন্ত মধুর এক অভিজ্ঞতা হল চুমু। চুমু মানুষকে পৌঁছে দেয় উষ্ণতার উচ্চ পর্যায়ে।

কিন্তু এমন একটি খাবার রয়েছে, যা চুম্বনের চেয়ে বেশি উত্তেজনা ছড়িয়ে দিতে পারে শরীরে-মনে। এটি সহজেই হারিয়ে দিতে পারে প্রেমিক-প্রেমিকার উষ্ণ চুম্বনের উত্তেজনাকে।

একটি গবেষণা বলছে, চুমু খেলে মানুষের মস্তিষ্কে যে উত্তেজনার সৃষ্টি হয়, চকলেট খেলেও প্রায় এর কাছাকাছি উত্তেজনা দেখা যায়। অনেক সময় এটি উত্তেজনার পরিমাণে চুম্বনকে হারিয়ে দেয়। আর চকলেটের উত্তেজনা চুম্বনের থেকে বেশি স্থায়ী হয়।

সাসেক্স বিশ্ববিদ্যালয়ের সাবেক গবেষক ডেভিড লুইসের গবেষণা থেকে জানা যায়, শরীরে চকলেট কীভাবে এই জাদুক্রিয়াটি করে। চকলেটের এই উত্তেজক ভূমিকার পিছনে রয়েছে ৪টি নির্দিষ্ট কারণ—

(১) চকলেটের মূল উপাদান চিনি আর স্নেহ পদার্থ। এই দুটির প্রভাবে মস্তিষ্কে ডোপামাইন ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে তৈরি হয় অধিক আবেশ।

 চুমুর চেয়ে চকলেট মস্তিষ্কে বেশি উত্তেজনা সৃষ্টি করে

(২) চকলেটে থাকে ক্যাফিন এবং থিওব্রোমাইন। মস্তিষ্কে উদ্দীপক হিসেবে এরা কাজ করে। রক্তচাপ ও হৃদস্পন্দন বাড়িয়ে দেয়।

(৩) চকলেটের বহিঃগাত্র থেকে পাওয়া নরম স্পর্শও এই ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ, যা মুখে দিলেই মানবদেহের উষ্ণতায় গলে যাওয়া গভীর এক যৌন অনুভূতি দেয়।

(৪) চকলেটের ধীরে ধীরে গলে যাওয়া কেবল উপভোগের মাত্রা ও সময়টাই যে বাড়ায়, তা নয়। তার গন্ধও ক্রমে উদ্দীপিত করতে থাকে। অভিজ্ঞ ব্যক্তি মাত্রই জানবেন, যা চুম্বনেরও অন্যতম বৈশিষ্ট্য।

সূত্র : বিবিসি

ডেইলি বাংলাদেশ/আরএজে

Best Electronics