Alexa চীন-ভারত ভালো বন্ধু হওয়া উচিত: মোদিকে শি জিনপিং

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

চীন-ভারত ভালো বন্ধু হওয়া উচিত: মোদিকে শি জিনপিং

 প্রকাশিত: ১৯:২৭ ২৮ এপ্রিল ২০১৮   আপডেট: ০৪:৪৫ ২৯ এপ্রিল ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের বহুমুখী মেরুকরণ ও অর্থনৈতিক বিশ্বায়নে চীন এবং ভারত মেরুদণ্ড। এজন্য বিশ্ব শান্তি ও উন্নয়নে যৌথভাবে দুই দেশের অবদান রাখা উচিত বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে নজিরবিহীন এক অনানুষ্ঠানিক বৈঠক করেছেন শি জিনপিং। তিনি বলেছেন, বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির গুরুত্বপূর্ণ দুই চালিকা শক্তি হচ্ছে চীন এবং ভারত।

শি জিনপিং বলেন, এক বিলিয়নেরও বেশি জনসংখ্যার সঙ্গে উদীয়মান-বাজার অর্থনীতির দুটি বৃহত্তম উন্নয়নশীল দেশ হিসাবে বৈশ্বিক মেরুকরণ ও অর্থনৈতিক বিশ্বায়নের মেরুদণ্ড হলো চীন এবং ভারত।

চীনের এই প্রেসিডেন্ট বলেন, বৈশ্বিক স্থিতিশীলতা রক্ষায় চীন-ভারতের ভালো সম্পর্ক গুরুত্বপূর্ণ নিয়ামক। সমগ্র মানবজাতির কল্যাণের জন্যও এটি বেশ তাৎপর্যপূর্ণ। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া নিউজ অ্যাজেন্সির এক প্রতিবেদনে শি জিনপিংয়ের বরাত দিয়ে এসব তথ্য জানানো হয়েছে।

সমাজতান্ত্রিক চীন নতুন যুগে প্রবেশ করেছে। শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘নতুন ভারত’ গড়ার লক্ষ্যের কথা জানিয়েছেন। চীনের প্রেসিডেন্ট বলেন, উন্নয়ন ও পুনর্বিন্যাসের মহাসড়কে চীন এবং ভারত একই ধরনের কর্মযজ্ঞের মুখোমুখি।

জিনপিং বলেন, উন্নয়নের ওপর আমাদের দৃঢ় নজর রাখা উচিত। উভয় দেশের পারস্পরিক সহযোগিতার সম্পর্ক জোরদার এবং স্থিতিশীল, সমৃদ্ধ এবং এশিয়ায় সমৃদ্ধ ২১ শতক গড়তে যৌথভাবে জাতীয় পুনর্জাগরণ ঘটাতে হবে। এর মাধ্যমে বিশ্ব শান্তি ও উন্নয়নে যৌথভাবে ইতিবাচক অবদান রাখার পথ তৈরি হবে।

তিনি বলেন, চীন এবং ভারতের উচিত ভালো প্রতিবেশি এবং ভালো বন্ধু হওয়া। দুই দেশকে বিশ্ব শক্তি পরিবর্তনে একে অপরের নিয়ামক হিসাবে বিবেচনা করা উচিত। সূত্র : পিটিআই।

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics