চীন-পাকিস্তানের মোকাবিলায় ভয়ঙ্কর যেসব অস্ত্র ভারতের
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=118780 LIMIT 1

ঢাকা, বৃহস্পতিবার   ০৬ আগস্ট ২০২০,   শ্রাবণ ২২ ১৪২৭,   ১৫ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

চীন-পাকিস্তানের মোকাবিলায় ভয়ঙ্কর যেসব অস্ত্র ভারতের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৯ ১২ জুলাই ২০১৯   আপডেট: ১০:৫০ ১২ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছরেই ভারতীয় বিমানবাহিনীর হাতে চলে আসছে রাফাল যুদ্ধ বিমান। শক্তিশালী ওই বিমান প্রতিবেশী অনেক রাষ্ট্রের সঙ্গে তফাৎ গড়ে দেবে বলেই মনে করা হচ্ছে। 

তবে দেশটির বিমানবাহিনীর উপ প্রধান জানিয়েছেন চীন ও পাকিস্তানের বিরুদ্ধে ভয়ঙ্কর অস্ত্র হয়ে উঠবে রাফাল ও সু-৩০ এমকেআই জুটি। খবর: জি নিউজ

সংবাদসংস্থা এএনআইকে এয়ার ভাইস চিফ মার্শাল আরকেএস ভাদুড়িয়া বলেন, সুখোই সু-৩০ ও রাফাল একসঙ্গে কাজ শুরু করলে তা আমাদের শত্রুর বিরুদ্ধে ভয়ঙ্কর অস্ত্র হয়ে উঠবে। পাকিস্তান কিংবা অন্য কেউ, এই জুটিকে ভয় পাবে।

ভাইস চিফ এয়ার মার্শাল আরে বলেন, যে কোনো ধরনের হামলা চালালে ভয়ঙ্কর ক্ষতির সম্মুখীন হবে পাকিস্তান। কারণ রাফাল ও সুখোই সু-৩০ বিমানের সাহায্যে আরও নিখুঁত নিশানায় আঘাত করতে পারবে বিমানবাহিনী।

রাফালের পাশাপাশি রাশিয়ার কাছ থেকে ১৮টি সুখোই সু-৩০ ও ২১টি মিগ-২৯ যুদ্ধ বিমান কেনার পরিকল্পনা করেছে দেশটির বিমানবাহিনী। বর্তমানে বিমান বাহিনীর হাতে রয়েছে ২৭২টি সুখোই সু-৩০ ও ৬৯ মিগ-২৯ বিমান। পাকিস্তান ও চীনের সঙ্গে দুটি ফ্রন্টে লড়াই করতে গেলে প্রয়োজন অন্তত ৪২ স্কোয়ার্ডন বিমান।

বিমানবাহিনীর হাতে বর্তমানে রয়েছে ৩১ স্কোয়ার্ডন বিমান। কিছু পুরনো মিগ-২১ ও মিগ-২৯ বিমান বসিয়ে দেয়ার পর যুদ্ধ বিমান সংখ্যা অনেকটাই কমেছে। সেই ঘাটতি পূরণ করতেই নতুন বিমান কেনার কথা ভাবা হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এমকে