Alexa চীন থেকে নিজেদের লোক ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

করোনা ভাইরাস আতঙ্ক

চীন থেকে নিজেদের লোক ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:৪৫ ২৬ জানুয়ারি ২০২০   আপডেট: ০৩:৫০ ২৬ জানুয়ারি ২০২০

চীনে করোনা ভাইরাস আতঙ্কে নিজেদের নাগরিক ও কূটনীতিকদের ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে একটি চার্টার্ড বিমানের ব্যবস্থাও শুরু করেছে তারা। 

রোববার এই বিমান চীনের উহান শহরে গিয়ে মার্কিনিদের নিয়ে আসার কথা রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

যুক্তরাষ্ট্রের পাঠানো ওই বিমানে মার্কিন নাগরিক, তাদের পরিবার ও কূটনীতিকসহ ২৩০ জনকে ফিরিয়ে আনবে। এরইমধ্যে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সবুজ সংকেত পেয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা জানান, নতুন এক সংক্রামক রোগের বিস্তার ঘটছে। তবে মার্কিন নাগরিকদের উদ্বিগ্ন বা আতঙ্কিত হওয়ার কিছু নেই।  

বেইজিংয়ে অবস্থিত মার্কিন দূতাবাসের মুখপাত্র জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় উহান কনস্যুলেটে থাকা সব মার্কিন নাগরিক ও তাদের পরিবারকে ফিরে আসতে বলেছে। তবে তাদের নিয়ে আসা হবে কি না এমন প্রশ্নের জবাব দেননি তিনি।

রয়টার্সকে পাঠানো এক ইমেইল বার্তায় ওই মুখপাত্র বলেন, মার্কিন কর্মী ও তাদের পরিবারকে মূলত এই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণেই সরানো হচ্ছে। উহানে হাসপাতালে চিকিৎসা স্বল্পতা ও যোগাযোগ বন্ধ করে দেয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/আরএ