চীনে সুস্থ হওয়া ৩ থেকে ১০ শতাংশ ফের আক্রান্ত

ঢাকা, রোববার   ০৭ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৪ ১৪২৭,   ১৪ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

চীনে সুস্থ হওয়া ৩ থেকে ১০ শতাংশ ফের আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৬ ২৯ মার্চ ২০২০   আপডেট: ১২:০৪ ২৯ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাব অনেকটা কাটিয়ে উঠতে না উঠতেই নতুন উদ্বেগ সৃষ্টি হয়েছে চীনে। দেশটিতে ফের করোনা পজিটিভ ধরা পড়ছে এ সংক্রমণ থেকে সম্পূর্ণ সুস্থ হওয়া ৩ থেকে ১০ শতাংশ রোগীদের।

করোনার প্রাথমিক উৎসস্থল চীনের উহান প্রদেশে ভয়াবহ এ সংক্রমণ পরিস্থিতি সম্প্রতি স্বাভাবিক দাবি করা হলেও সেখানেই ফের এ ধরনের রোগী ধরা পড়েছে।

উহানের টোংজি হাসপাতালের চিকিৎসকরা জীবাণুর চরিত্র বদলের বিষয়টি পর্যবেক্ষণ করছেন। হাসপাতালটি জানিয়েছে, নিউক্লিয়ার অ্যাসিড টেস্টে দেখা যাচ্ছে, ১৪৭ জন রোগীর মধ্যে ৫ জন অর্থাৎ ৩ থেকে ৫ শতাংশ সেরে ওঠা রোগী ফের করোনা সংক্রমিত হয়েছেন। তাদের শরীরে কোনো উপসর্গ ছিল না। এমনকি তাদের সংস্পর্শে থাকা কারো শরীরে এই রোগ ছড়ায়নি।

এদিকে হাসপাতালের প্রেসিডেন্ট ওয়াং বলেছেন, হাসপাতাল থেকে ছেড়ে দেয়ার এক মাস পর ৮০ থেকে ৯০ শতাংশ রোগীর শরীরে করোনা সংক্রমণ মেলেনি। যদিও তার মতে, খুব অল্প কয়েকজনের মধ্যে পরীক্ষা চলেছে, তাই তাদের অনুসন্ধান চূড়ান্ত কিনা তা বোঝার সময় এখনো হয়ে ওঠেনি। 

এখন পর্যন্ত চীনে করোনাভাইরাসে ৮১ হাজার ৪৪১ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন তিন হাজারেরও বেশি। এরইমধ্যে আক্রান্তদের ৯০ শতাংশের বেশি রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়েছে। এছাড়া চার হাজার তিনশর মতো রোগীর এখনো চিকিৎসা চলছে। তবে এ পরিস্থিতিতে নতুন করে সংক্রমণের বিষয়টি ভাবাচ্ছে দেশটার স্বাস্থ্য কর্মকর্তাদের।

গত ডিসেম্বর মাসের শেষ দিকে উহান শহর থেকেই চীনে করোনাভাইরাস সংক্রমণের সূচনা- যা এখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। বিশ্বে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ লাখের বেশি ছাড়িয়ে গেছে। এর মধ্যে মারা গেছেন প্রায় ৩০ হাজারের বেশি মানুষ। তবে সুস্থও হয়েছেন ১ লাখ ৪১ হাজার ৪১৯ জন রোগী।

সূত্র : কলকাতা টোয়েন্টিফোর

ডেইলি বাংলাদেশ/আরএইচ