চীনে বন্ধ করা হলো উইকিপিডিয়া

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৭ রমজান ১৪৪০

Best Electronics

চীনে বন্ধ করা হলো উইকিপিডিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৭ ১৬ মে ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া বন্ধ করে দিয়েছে চীন। গেল এপ্রিল মাস থেকেই চীনের মূল ভূখণ্ড অঞ্চলে উইকিপিডিয়ার সব ভাষার সংস্করন বন্ধ করে দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে উইকিপিডিয়ার সত্ত্বাধিকারী প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন।

ইন্টারনেট সেন্সরশিপ গবেষকরা গবেষণা করে দেখেছেন, উইকিপিডিয়া এমন অনেক হাজারো ওয়েবসাইটের সঙ্গে যুক্ত আছে যেগুলোর চীনে প্রবেশের অনুমতি নেই। - খবর বিবিসি

চীন এর আগে সেখানে উইকিপিডিয়ার চীনা সংস্করন বন্ধ করে দিয়েছিলো, এবার তা আরো বর্ধিত করলো। উইকিমিডিয়া জানিয়েছে, চীনে উইকিপিডিয়া বন্ধের সিদ্ধান্তের ব্যাপারে দেশটির কর্তৃপক্ষ তাদের কোনো কিছুই অবহিত করেনি।

এ সম্পর্কে এক বিবৃতিতে উইকিমিডিয়া ফাউন্ডেশন জানায়, ‘এপ্রিলের শেষের দিকে তারা নিশ্চিত হন যে উইকিপিডিয়া চীনে আর প্রবেশ করতে পারছেনা। পরবর্তীতে অভ্যন্তরীণ ইন্টারনেট ট্রাফিক রিপোর্ট বিশ্লেষণ করে তারা বুঝতে পারেন দেশটিতে তাদের সব ভাষার সংস্করন বন্ধ করে দেয়া হয়েছে।’

চীন ছাড়া বিশ্বের বিভিন্ন দেশেও বিভিন্ন সময়ে উইকিপিডিয়ার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছিলো। এর আগে ২০১৭ সালে তুরস্কে উইকিপিডিয়ার কার্যক্রম অস্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়েছিলো। চলতি বছর ভেনেজুয়েলাতেও উইকিপিডিয়ার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ

Best Electronics