করোনা ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিলো চীন

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০,   আষাঢ় ২৫ ১৪২৭,   ১৭ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

করোনা ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিলো চীন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৬ ২৯ জুন ২০২০   আপডেট: ২০:১০ ২৯ জুন ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্যানসিনো বায়োলজিকসের তৈরি করোনা ভ্যাকসিন সেনা সদস্যদের ব্যবহারের অনুমতি দিয়েছে চীনের সামরিক বাহিনী।

সোমবার হংকংভিত্তিক প্রতিষ্ঠানটি এই তথ্য জানিয়েছে। তারা জানায়, ক্লিনিক্যাল ট্রায়ালে নিরাপদ এবং কার্যকর প্রমাণিত হওয়ার পর ভ্যাকসিনটি শুধুমাত্র দেশটির সেনাবাহিনীর সদস্যদের মাঝে এক বছরের জন্য প্রয়োগ করা হবে। কার্যকারীতা প্রমাণ হলে পরবর্তীতে তা সাধারণ মানুষের মাঝেও সরবরাহ করা হবে।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশ ও গবেষণা প্রতিষ্ঠান প্রাণঘাতী করোনাভাইরাসের টিকা উদ্ভাবনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। চীনের উহানে প্রথম ছড়ানো ভাইরাসটিতে বিশ্বের এক কোটির বেশি মানুষ আক্রান্ত ও পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃত ১৭টি ভ্যাকসিনের মধ্যে অর্ধেকেরও বেশি চীনা প্রতিষ্ঠান বা ইনস্টিটিউটের।

ক্যানসিনো জানিয়েছে, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট শ্বাস-প্রশ্বাসের সমস্যাজনিত রোগ প্রতিরোধের জন্য চীনের তৈরি আটটি ভ্যাকসিন দেশে এবং বিদেশে মানবদেহে পরীক্ষার অনুমোদন পেয়েছে। সামরিক বাহিনীর গবেষণা শাখা এবং ক্যানসিনো বায়োলজিকসের তৈরি এডি৫-এনকোভ ভ্যাকসিনটি সেগুলোরই একটি। এই ভ্যাকসিনটি কানাডায় মানবদেহে পরীক্ষারও অনুমতি পেয়েছে।

ভ্যাকসিনটি তৈরিতে ক্যানসিনো বায়োলজিকসের পাশাপাশি চীনের একাডেমি অব মিলিটারি সায়েন্সও (এএমসি) ব্যাপক ভূমিকা রেখেছে।

এর আগে চলতি মাসের শুরুর দিকে চীনের সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানের আরো দুটি কোভিড-১৯ ভ্যাকসিন বিদেশ সফরে যাওয়া দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের শরীরে প্রয়োগের অনুমোদন দেয়া হয়। এরপরই সেনাবাহিনীর সদস্যদের দেহে নতুন এই ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দেয়া হলো।

ক্যানসিনোর এডি৫-এনকোভ ভ্যাকসিনটির প্রথম এবং দ্বিতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলে দেখা যায়, নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ প্রতিরোধ করার সক্ষমতা রয়েছে ভ্যাকসিনটির। তবে প্রতিষ্ঠানটি বলেছে, এই মুহূর্তেই ভ্যাকসিনটির বাণিজ্যিক সাফল্যের কোনো নিশ্চয়তা দেয়া যাচ্ছে না।

সূত্র: নিউইয়র্ক টাইমস

ডেইলি বাংলাদেশ/মাহাদী