চীনের সঙ্গে বাণিজ্য সচল রাখতে চায় এফবিসিসিআই

ঢাকা, মঙ্গলবার   ০৭ এপ্রিল ২০২০,   চৈত্র ২৫ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪১

Akash

চীনের সঙ্গে বাণিজ্য সচল রাখতে চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৩ ২২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ২১:১৫ ২২ ফেব্রুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের কারণে প্রায় এক মাসের মতো আমদানি-রফতানিতে বিঘ্ন ঘটেছে। ফলে ব্যাংকিং খাতে লেনদেনও বিলম্ব হতে পারে। তাই ঋণ সহায়তা ও ঋণপত্রের মূল্য পরিশোধের বিষয়ে বিশেষ ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)।

শনিবার চেম্বার ভবনে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিম এসব কথা বলেন।

তিনি বলেন, যেসব প্রতিষ্ঠানের ঋণপত্র (এলসি) খোলা আছে, কিন্তু শিপমেন্ট হচ্ছে না বা শিপমেন্টে সময় লাগছে, তাদের অন্য কোনো উৎস থেকে আমদানির সুযোগ থাকলে সংশ্লিষ্ট ব্যাংককে ওই প্রতিষ্ঠানকে এলসি লিমিটের বাইরে গিয়ে স্বল্পমেয়াদি ঋণ দেয়ার অনুরোধ জানাচ্ছি।

সবার সহযোগিতায় এ অচলাবস্থা শিগগিরই কেটে যাবে বলে আশা প্রকাশ করেন এফবিসিসিআই সভাপতি। তিনি বলেন, আগামী  ২৪ ফেব্রুয়ারি থেকে চীনের রফতানি বাণিজ্য স্বাভাবিক হতে শুরু করবে বলে দেশটির ব্যবসায়ীরা আশ্বাস দিয়েছেন।

এ সময় শেখ ফজলে ফাহিম বন্দরগুলোয় যেনো কোনো চীনা পণ্য আটকে দেয়া বা খালাসে দীর্ঘসূত্রতা তৈরি না করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. সিদ্দিকুর রহমান, সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ পর্ষদের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ