Alexa চীনা পণ্যে আপাতত শুল্কারোপ না করতে সম্মত ট্রাম্প

ঢাকা, শনিবার   ১৭ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

চীনা পণ্যে আপাতত শুল্কারোপ না করতে সম্মত ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ১৩:২১ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:২১ ২ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

দুই'শ বিলিয়ন ডলারের চীনা পণ্যের ওপর আপাতত নতুন করে শুল্কারোপ না করতে সম্মত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে অনুষ্ঠিত শিল্পোন্নত দেশসমূহের সম্মেলন জি ২০’তে শনিবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সাথে সাক্ষাত ও ডিনারের পর ট্রাম্প এ সিদ্ধান্ত জানান। - খবর বিবিসি’র

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং উভয়েই চলমান বাণিজ্য যুদ্ধ নিরসনে আলোচনার স্বার্থে আগামী জানুয়ারী থেকে ৯০ দিনের জন্য একে অপরের পণ্যে নতুন করে কোনো ধরনের শুল্কারোপ না করতে সম্মত হয়েছেন।

এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, ২০০ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্যে শুল্কের হার ১০ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৫ শতাংশে উন্নীত করার পরিকল্পনা রয়েছে তার। এটি তিনি আগামী বছরের শুরু থেকেই চালু করতে চান।

তবে রোববার হোয়াইট হাইস থেকে এক বিবৃতিতে জানানো হয়, চীনা পণ্যের ওপর নতুন করে এ শুল্কারোপের সিদ্ধান্ত ৯০ দিনের জন্য স্থগিত করা হয়েছে। তবে এ সময়ের মধ্যে বাণিজ্যিক সঙ্কট নিরসনে দু’দেশ যদি কোনো সিদ্ধান্তে পৌছাতে ব্যর্থ হয়, তবে ৯০ দিন পর তা চালু করা হবে।

বিবৃতিতে আরো জানানো হয়, এ সিদ্ধান্তের প্রেক্ষিতে চীন যুক্তরাষ্ট্র থেকে বিপুল পরিমান কৃষিজ, বিদ্যুৎ, শিল্পজাত ও অন্যান্য বিভিন্ন পণ্য ক্রয়ে সম্মত হয়েছে।

চীনা রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ১ জানুয়ারীর পর দু’দেশ কারও পণ্যে নতুন করে শুল্কারোপ না করার সিদ্ধান্ত গ্রহন করেছে। এছাড়া তারা বাণিজ্য যুদ্ধ নিরসনে আলোচনা চালিয়ে যেতেও সম্মত হয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ

Best Electronics
Best Electronics