Alexa চিলিতে মানবাধিকার লঙ্ঘন করছে পুলিশ ও সামরিক বাহিনী

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০,   মাঘ ৯ ১৪২৬,   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

চিলিতে মানবাধিকার লঙ্ঘন করছে পুলিশ ও সামরিক বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৩ ১৪ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চিলিতে সরকার বিরোধী বিক্ষোভে মানবাধিকার লঙ্ঘন করছে পুলিশ ও সামরিক বাহিনীর সদস্যরা। শুক্রবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশিত হয়।

মানবাধিকার বিষয়ক জাতিসংঘের হাই কমিশনার অফিস (ওএইচসিআর) অফিসে ১৩৩ টি নির্যাতন ও দুর্ব্যবহারের ঘটনা, যৌন সহিংসতার ২৪ টি ঘটনা এবং মানসিক নির্যাতনের বিচ্ছিন্ন ঘটনা যেমন নকল মৃত্যুদন্ড কার্যকর করা, জোরপূর্বক নিখোঁজ হওয়ার হুমকি এবং ধর্ষণের হুমকিসহ নথিভুক্ত করা হয়েছে।

চিলিতে জাতিসংঘ মিশনের নেতা ইমমা গেরাস-দেলগাদো বলেন, চিলিতে চরমভাবে লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার। এরইমাঝে, ভুক্তভোগী ২৩৫ জনের সাক্ষাৎকারের ভিত্তিতে একটি প্রতিবেদন তৈরী করেছি আমরা। সাক্ষাৎকারদাতাদের মধ্যে ৬০ জন পুলিশ সদস্য, চিকিৎসক, বিচার বিভাগের সদস্য রয়েছেন। যাতে স্পষ্ট– অক্টোবরের মাঝামাঝি সময় থেকে বিক্ষোভকারীদের ওপর চলছে সরকারের দমন-পীড়ণ।

উল্লেখ্য, শহরতলির সান্টিয়াগোতে “এই সরকার দমনকারী, মানবাধিকার লঙ্ঘনকারী” এ  স্লোগানে একটি প্রতিবাদ চলাকালীন পুলিশে  রাবার-ধাতব বুলেট আঘাতের কারণে এক সাংবাদিককে তার ডান চোখের দৃষ্টিশক্তি হারাতে হয়েছিল বলে অভিযোগ করেছে  দেশটির ৩০ বছর বয়সী গুদাম কর্মী এলিয়সর ফ্লোরস। সামরিক বাহিনীর মানবাধিকার লঙ্ঘনের বহু উল্লেখযোগ্য ঘটনার মধ্যে এটি একটি।

সূত্র: আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ