Alexa চির সবুজ জাফর ইকবাল

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

‘চির সবুজ’ জাফর ইকবাল

 প্রকাশিত: ১৩:১১ ২৭ এপ্রিল ২০১৮   আপডেট: ১৩:১৩ ২৭ এপ্রিল ২০১৮

জাফর ইকবাল

জাফর ইকবাল

ঢাকাই চলচ্চিত্রের সোনালি সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেতা, সংগীতশিল্পী ও মুক্তিযোদ্ধা চির সবুজ জাফর ইকবাল। আজ ২৭ এপ্রিল, ১৯৯২ সালের ২৭ এপ্রিল, এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। তিনি ছিলেন আশির দশকের বাংলাদেশের একজন জনপ্রিয় অভিনেতা। তার বড় ভাই আনোয়ার পারভেজ ও ছোট বোন শাহনাজ রহমতুল্লাহ। তারা দু’জনই সংগীতশিল্পী।

অভিনেতা জাফর ইকবাল ছিলেন মুক্তিযুদ্ধ পরবর্তী সময় থেকে নব্বইয়ের সময় পর্যন্ত সিনেমাপ্রেমীদের ক্রেজ। ক্যারিয়ারের অল্প সময়েই ঢালিউডের গুরুত্বপূর্ণ একজন হয়ে ওঠেন তিনি। খান আতাউর রহমানের ‘আপন পর’ ছবিই জাফর ইকবালকে নিয়ে আসে চলচ্চিত্রে।

ওই সিনেমায় বশির আহমেদের গাওয়া ‘যারে যাবি যদি যা’ গানটি জাফর ইকবালের লিপে জনপ্রিয়তা পায়। তারপর একে একে অসাধারণ ছবি উপহার দেন তিনি।

প্রায় ১৫০টি ছবিতে অভিনয় করেছেন জাফর ইকবাল। তার উল্লেখযোগ্য কিছু সিনেমা হলো, ‘আপন পর’, ‘ওগো বিদেশিনী’, ‘আশীর্বাদ’, ‘ফেরারী’, ‘সাধারণ মেয়ে’, ‘ফকির মজনু শাহ’, ‘নয়নের আলো’, ‘একই অঙ্গে এত রূপ’, ‘দিনের পর দিন’, ‘সূর্য সংগ্রাম’, ‘বাদল’, ‘অপমান’, ‘পরিবর্তন’, ‘সিআইডি’, ‘ফুলের মালা’, ‘মর্যাদা’, ‘বন্ধু আমার’, ‘উসিলা’, ‘লাওয়ারিশ’, ‘ভাইবন্ধু, সন্ত্রাস’, ‘অবুঝ হৃদয়’, ‘সন্ধি’, ‘যোগাযোগ’, ‘বদনাম’, ‘চোরের বৌ’, ‘ঘর ভাঙ্গা ঘর’, ‘প্রতিরোধ’, ‘গর্জন’, ‘মিস লংকা’, ‘অবদান’, ‘সাজানো বাগান’, ‘লক্ষীর সংসার’, ‘মামা-ভাগ্নে’, ‘শঙ্খনীল কারাগার’ প্রমুখ।

জাফর ইকবাল ছিলেন একজন মুক্তিযোদ্ধা, শিল্পী, অভিনেতার বাইরে একজন পাগল প্রেমিকও। সোনিয়া নামের এক মেয়েকে বিয়ে করেছেন ঠিকই কিন্তু তার হৃদয়টা পড়ে ছিল চিত্রনায়িকা ববিতার কাছে।

ববিতাকে ভালোবাসার কথাটা তখন মিডিয়া ও ভক্তপাড়ায় অনেকটা ওপেন সিক্রেট ছিল। ‘অবুঝ হৃদয়’ ছবিতে ‘তুমি আমার জীবন’ গানে ববিতার সঙ্গে তার লিপ-লক দৃশ্য ওইসময় সমালোচনার ঝড় বয়ে এনেছিল। আর তখনই তার সঙ্গে প্রেমের সম্পর্কটা দর্শক-ভক্তরা নিশ্চিত হয়ে গিয়েছিল।

‘প্রেম’ এক আত্মঘাতী জিনিস, তাই জাফর ইকবাল শেষ পর্যন্ত নিঃশেষ হয়ে পড়েন। সেই সময়ে তার গাওয়া ‘সুখে থাকো ও আমার নন্দিনী’ এ গানটা ক্লাসিক হিট হয়ে যায়। ব্যর্থ প্রেমিকের আর্তনাদ প্রকাশে গানটি অনায়াসে সেরা হয়ে উঠে।

এদিকে ব্যর্থ প্রেমিক হয়ে মদ্যপান ছিল তার অবধারিত বিষয়। একসময় তার হার্ট ও কিডনি অকেজো হয়ে পড়ে। হাসপাতালের বেডে শুয়ে নিজের শরীরকে অত্যাচারের খুনি বানিয়ে ববিতার মুখেই ‘তুমি ভালো ছেলে’ শুনে ১৯৯১ সালের ২৭ এপ্রিল মাত্র ৪১ বছর বয়সে পরপারে চলে যান ‘প্রেমিক’ জাফর ইকবাল।

ডেইলি বাংলাদেশ/জেডআই

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩