চিরতরে বন্ধ হতে পারে যুক্তরাজ্যের ৩০ হাজার পানশালা ও রেস্তোরা

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

চিরতরে বন্ধ হতে পারে যুক্তরাজ্যের ৩০ হাজার পানশালা ও রেস্তোরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৮ ২২ মে ২০২০  

চিরতরে বন্ধ হতে পারে যুক্তরাজ্যের ৩০ হাজার পানশালা ও রেস্তোরা

চিরতরে বন্ধ হতে পারে যুক্তরাজ্যের ৩০ হাজার পানশালা ও রেস্তোরা

প্রাণঘাতী করোনাভাইরাসের বিপর্যস্ত বিশ্ব। অন্যান্য দেশের মতো এ ভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের আওতায় রয়েছে যুক্তরাজ্য। ফলে বিপর্যস্ত দেশটির সেবাখাত। তাই লকডাউনের অবসান হলেও দেশটির ৩০ হাজারেরও বেশি রেস্তোরা ও পানশালা চিরতরে বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

জানা গেছে, করোনা সংকটের আগেই অনেক ব্যবসায়ী বিভিন্ন সমস্যার মধ্য দিয়ে ব্যবসা কার্যক্রম চালাচ্ছিলেন। এবার স্থায়ীভাবে বন্ধের পথ বেছে নিতে পারেন তারা। লকডাউন শুরুর আগের ১২ মাসে প্রায় ২ হাজার ৮০০ রেস্তোরা ও পানশালা বন্ধ হয়ে গেছে।

মার্চের শেষে লাইসেন্স করা ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ২ দশমিক ৪ শতাংশ। জুলাইয়ের শুরুতে সেবাখাত সচল হতে শুরু করলেও এটি আরো কমবে বলে ধারণা করছে বাজার পর্যবেক্ষক সংস্থা সিজিএ অ্যালিক্সপার্টনার্স।

সিজিএ গ্রুপের প্রধান নির্বাহী ফিল টাটে বলেন, সেবাখাতের ১০ শতাংশ থেকে ৩০ শতাংশ ব্যবসা স্থায়ীভাবে বন্ধ হয়ে যেতে পারে। যুক্তরাজ্যের রেস্তোরা ও পানশালাগুলোতে অন্তত দুই মিটার দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। অনেক দোকানিই বলছেন যে, এ নিয়ম মেনে কার্যক্রম চালানো সম্ভব নয়। এটি লাভজনক হবে না বলেও মন্তব্য করেছেন তারা।

এর আগে ব্রিটিশ বিয়ার অ্যান্ড পাব অ্যাসোসিয়েশন (বিবিপিএ) জানায়, দুই মিটার দূরত্ব বজায় রাখতে বললে প্রতি ৫টি পানশালার মধ্যে একটি কার্যক্রম চালু করতে পারবে। আর এক মিটার দূরত্ব বজায় রাখতে বললে প্রায় সবগুলোই সচল করা সম্ভব হবে।

সম্প্রতি বিবিপিএ পরিচালিত একটি জরিপে দেখা গেছে, যুক্তরাজ্যের ৪৭ হাজার পানশালার মধ্যে ১৯ হাজার পানশালা স্থায়ীভাবে বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছে। একই আশঙ্কা করছে রয়েছে অনেক রেস্তোরার ক্ষেত্রেও।

সূত্র- দ্য গার্ডিয়ান

ডেইলি বাংলাদেশ/এসএমএফ