চিরতরে গ্যাস্ট্রিক থেকে মুক্তি মিলবে এই উপায়ে

ঢাকা, রোববার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬,   ০৪ শা'বান ১৪৪১

Akash

চিরতরে গ্যাস্ট্রিক থেকে মুক্তি মিলবে এই উপায়ে

জান্নাতুল মাওয়া সুইটি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪১ ২ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৩:৪০ ২ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আজকাল ছোট বড় সবাই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগে থাকে! তৈলাক্ত ও ভারী খাবারই মূলত গ্যাস্ট্রিকের জন্য দায়ী। এছাড়াও অনিয়মতান্ত্রিক জীবন যাপনের প্রভাবেও গ্যাস্ট্রিকের সমস্যা বাড়তে থাকে। 

আর গ্যাস্ট্রিকের সমস্যা থেকে বাঁচতে মুঠো মুঠো ট্যাবলেটেই ভরসা। এতে ক্ষতির সম্মুখীন হচ্ছে লিভার। স্কলার জার্নাল অব অ্যাপ্লাইড মেডিকেল স্টাডিজের এক প্রতিবেদন অনুসারে, ভারতে তিন জনের মধ্যে একজন গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন। গ্যাস্ট্রিকের কারণে শুধু বুক জ্বালা পোড়া নয় পাশাপাশি বমি, মাথা ব্যথা, বিষন্নতা, বুকে ব্যথা, অস্বস্তিভাব ইত্যাদি হয়ে থাকে। এবার তবে জেনে নিন ঘরোয়া উপায়ে কীভাবে চিরতরে গ্যাস্ট্রিক দূর করবেন-

১. ডাবের পানি গ্যাস্ট্রিকের সমস্যা অনেকাংশেই দূর করতে সাহায্য করে। এতে রয়েছে ফাইবার, যা হজমশক্তি বাড়ায় এবং পাশাপাশি অ্যাসিডিটি কমায়। এছাড়াও বুক জ্বালা পোড়া ও পেটে ব্যথা কমাতে ডাবের পানি অত্যন্ত কার্যকরী।

২. আদায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানসমূহ। এগুলো ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম। এজন্য গ্যাস্ট্রিকের সমস্যা যখন জেরবার, তখন আদায় রাখুন ভরসা। এক্ষেত্রে কিছুটা আদা চিবিয়ে রস খেতে পারেন। অন্যথায় এটি পানিতে পাঁচ মিনিট ফুটিয়ে চায়ের মত পান করুন। নিমিষেই গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি মিলবে।

৩. ভারতীয় চিকিৎসক রুপালি দত্ত বলেন, গ্যাস্ট্রিক থেকে মুক্তি দেয় কাঁচা পেঁপে। এজন্য পেঁপের জুস বানিয়ে বা ফালি করে কেটে সামান্য লেবু মিশিয়ে খেতে হবে।

৪. যারা প্রতিনিয়ত গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন, হাতের কাছে বেকিং সোডা রাখুন। এটি অ্যান্টাসিডের ন্যায় কাজ করে। পেটে জমে থাকা অ্যাসিডের পরিমাণ মুহূর্তেই দূর করে বেকিং সোডা। এজন্য এক চা চামচ বেকিং সোডা পানির সঙ্গে ভালো করে মিশিয়ে পানি করুন।

৫. আলসারের সমস্যায় বাঁধাকপির জুড়ি মেলা ভার। কারণ এতে রয়েছে ভিটামিন ইউ। নিয়মিত বাঁধাকপি খেলে কিছুদিনের মধ্যেই এতে থাকা ভিটামিন ইউ এর প্রভাবে পেটের যাবতীয় সমস্যার সমাধান হয়। এটি জুস হিসেবে পান করুন প্রতিদিন। স্বাদ বাড়াতে বাঁধাকপির সঙ্গে গাজরও মিশিয়ে নিতে পারেন।

এই উপায়গুলো মেনে চললে গ্যাস্ট্রিকের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এর পাশাপাশি খাবারে অনিয়ম ও ভাজা পোড়া জাতীয় খাবার খাওয়া বন্ধ করতে হবে।

সূত্র: এনডিটিভি 

ডেইলি বাংলাদেশ/জেএমএস