.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৬ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

চিকেন লটপটি

ফাতিমাতুজ্জোহরা

 প্রকাশিত: ১৩:৪৯ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:৪৯ ৭ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলা হোটেলের ঐতিহ্যবাহী একটি খাবার হলো চিকেন লটপটি। এখনকার বড় বড় হোটেলগুলোতে আর এই রেসিপির সন্ধান মেলে না। চিকেন লটপটি তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: মুরগীর মাংস আধা কেজি, সরিষার তেল ১ কাপ, পেঁয়াজ কুচি দেড় কাপ, টমেটো ১ কাপ, কাঁচা মরিচ ৫ থেকে ৬ টি, মরিচ গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ স্বাদ মতো, ধনে গুঁড়ো ১ চা চামচ, ছোট এলাচ ৪ টি, বড় এলাচ ২ টি, লং ৫ থেকে ৭ টি, গোল মরিচ গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ।

প্রণালী: আধা কেজি মুরগীর মাংস নিতে হবে। এরপর একটি প্যানে এক কাপ সরিষার তেল হালকা গরম করে তেজপাতা, এলাচ, গোল মরিচ ও লং সহ পেঁয়াজ কুচি দিয়ে একটু নেড়ে আরো আধা কাপ পেয়াজ কুচি দিতে হবে। তবে এখানে দারুচিনি দেয়া যাবে না। পেঁয়াজ একটু ভাজা ভাজা হলে আদা ও রসুন বাটা দিয়ে নেড়ে কষিয়ে নিতে হবে। এজন্য একটু পানি দিতে পারেন। এর মধ্যে মরিচ, ধনে, হলুদ গুঁড়ো ও লবণ দিয়ে নেড়ে সামান্য পানি মিশিয়ে ঢেকে দিন। যখন পানি শুকিয়ে যাবে তখন এর মধ্যে এক কাপ টমেটো কুচি দিয়ে আবার ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে নেড়ে কষিয়ে নিয়ে এবার মাংস দিয়ে পানি শুকিয়ে তেল উপরে না উঠা পর্যন্ত রান্না করতে হবে। আধা কাপ পানি দিয়ে আবার রান্না করতে হবে। পানি শুকিয়ে গেলে জিরা ও গরম মসলা গুঁড়ো দিয়ে দিতে হবে। এভাবে নেড়ে চেড়ে কিছু সময় রান্না করলেই তৈরি হয়ে যাবে মজাদার চিকেন লটপটি।

ডেইলি বাংলাদেশ/জেএমএস